× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার

‘নো-মেকআপ’ ত্বকের ক্ষতি করছেন নাতো?

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ১৬ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ৮:১৩

নয়া ট্রেন্ড নো-মেকআপ লুক। যাতে আপনার ত্বকের খুঁতগুলো সব ঢাকা পড়ে। কিন্তু দেখে মনে হয় না যে আপনি মেকআপ করেছেন। এই মেকআপ ট্রেন্ডে নিখুঁত সুন্দর ত্বক আপনার নিজেরই বলে মনে হয়।

এখনকার তরুণীরা খুব সহজেই ভালোবেসেছেন নো-মেকআপ লুককে। নো-মেকআপ লুক খুব বেশি হেভি না হওয়ায় প্রতিদিনই বাইরে যাবার সময় এই মেকআপ করছেন অনেকেই। কিন্তু একটা কথা মাথায় রাখবেন নো-মেকআপ লুক কিন্তু আপনার ত্বকের জন্য মোটেও ভালো নয়। ভারতের বিশিষ্ট ডার্মাটোলজিস্ট ড. নিরুপমা পারওয়ানদা বলেন, নামে নো-মেকআপ লুক হলেও মেকআপের পরত কিন্তু ত্বকের ওপর পড়ছেই। তাই নিয়মিত মেকআপ করলে যে ক্ষতি হয়, নিয়মিত নো-মেকআপ মেকআপ করলেও সেই একই ক্ষতি হয়।
এর ফলে ত্বকে অ্যাকনে, শুষ্কত্বক, অ্যালার্জি, ডার্কস্পট এবং বলিরেখা দেখা দিতে পারে।

তাই মেকআপ হোক বা নো-মেকাআপ, ত্বকের জন্য প্রতিদিন কোনওটাই ভালো নয়। মাঝেমধ্যে চলতে পারে। নো-মেকআপ মেকআপ কিট একটু দাম দিয়ে কিনুন, তাহলে ত্বকে ক্ষতির সম্ভাবনা কিছুটা কমে। এছাড়াও মেকআপের পর ত্বকে ক্লিনজার-টোনার-ময়শ্চারাইজার লাগানো অত্যন্ত জরুরী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর