× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

চিত্রকলার চর্চা মানসিক প্রশান্তি তৈরি করে: স্পিকার

এক্সক্লুসিভ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, ৭:৩৯

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, চিত্রকলার বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে রংতুলির মধ্য দিয়ে কথা বলা। এরই মধ্য দিয়ে শিল্পী নিজের মনের ইচ্ছা প্রকাশ করতে পারেন, এটাও এক ধরনের বিনোদন। আমাদের জীবনাচরণে সারাক্ষণ পরিশ্রম ও টেনশনের ভেতর থাকি। সেখান থেকে কিছু সময় আমরা চিত্রকলার চর্চা করতে পারলে আমাদের মানসিক প্রশান্তির সঙ্গে বিনোদনের একটা জায়গা তৈরি হবে। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় ‘আমার সোনার বাংলা’- শিরোনামে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত চিত্রকলা প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। লিপিকা আর্ট একাডেমি নামে একটি প্রতিষ্ঠান এ চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করে। লিপিকা আর্ট একাডেমির প্রতিষ্ঠাতা ও পরিচালক নুসরাত জাহান লিপিকার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চারুকলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক সৈয়দ আবুল বারাক আলভী, অভিনেত্রী সম্পা রেজা। স্পিকার বলেন, আজকাল আমরা একটা কমন চিত্র দেখি যে আমাদের মায়েরা নিজেদের সন্তানদের স্কুলে নিয়ে যাচ্ছেন, আর স্কুল শেষ না হওয়া পর্যন্ত স্কুলের সামনেই অবস্থান করছেন।
তাদের ত্যাগ ও উৎসাহ শিশুর জীবন গঠনে কার্যকর ভূমিকা রাখে। আমি আশা করি অভিভাবকরা তাদের সন্তানদের যে উৎসাহ দিয়ে যাচ্ছেন, সে উৎসাহ অব্যাহত রাখবেন। এরই মধ্য দিয়ে আমাদের শিশু কিশোররা তাদের পছন্দের জায়গাগুলোকে আরো বিকশিত করতে পারবে। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমরা নিজের মনের রং ও প্রকৃতির রং মনের মধ্যে ধারণ করে নিজেদের শিল্পকর্মের মধ্য দিয়ে তুলে ধরবে। আর সেসব চিত্রকর্মের মধ্য দিয়ে আমরা অনেক কিছু শিখতে পারবো। বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক সৈয়দ আবুল বারাক আলভী বলেন, সেসব জিনিস আঁকো, যেগুলো তুমি তোমার চারপার্শ্বে দেখছো। নিজের মতো করে সেসব জিনিস উপলব্ধি করে নিজের মতো করেই প্রকাশ করতে হবে। তাহলে সঠিক শিল্পী হিসেবে নিজেকে তৈরি করতে পারবে। অন্যের থেকে কপি করে, কোনো ছবি দেখে ছবি আঁকার চেষ্টা করবে না। তাহলে নিজের কনফিডেন্স পাবে না। নিজের কনফিডেন্সে ছবি আঁকার চেষ্টা করলে ছবি সুন্দর হতে বাধ্য।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর