× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার
পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুন্নয়ন খাতের ব্যয়

৫ বছরে বেড়েছে ২,৪২১ কোটি টাকা

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, ৮:৪৮

গত ৫ বছরে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অনুন্নয়ন খাতে ব্যয় বেড়েছে ২ হাজার ৪২১ কোটি টাকা। সেইসঙ্গে বাজেট বৃদ্ধি পেয়েছে ২ হাজার ৪৮৮ কোটি ৫২ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়গুলোর অভিভাবক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)’র প্রকাশিত সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।
প্রতিবেদনে দেখা  যায়, সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অনুন্নয়নখাতে ২০১৩-১৪ অর্থবছরে ব্যয় ছিলো ১ হাজার ৮১১ কোটি ৪০ লাখ টাকা। ২০১৪-১৫ অর্থবছরে ব্যয় বৃদ্ধি পায় ২০৮ কোটি ৮০ লাখ টাকা। এরপরের বছর বৃদ্ধি পায় ৭৮১ কোটি ৮৮ লাখ টাকা। ২০১৬-১৭ অর্থবছরে বৃদ্ধি পায় ৯৮৬ কোটি ৩৮ লাখ টাকা। আর ২০১৭-১৮ অর্থবছরে তা দাঁড়ায় ৪ হাজার ২৩২ কোটি ৭১ লাখ টাকায়। অর্থ্যাৎ এই ৫ বছরে ব্যয় বৃদ্ধি পেয়েছে ২ হাজার ৪২১ কোটি টাকা।

বর্তমানে বাংলাদেশে সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ৪০টি। এর মধ্যে ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত ছিলো ৩৭টি। ২০১৭-২০১৮ সালে যোগ হওয়া বিশ্ববিদ্যালয় ৩টি হচ্ছে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ। এই অর্থ বছরে নতুন ৩টি বিশ্ববিদ্যালয়ের খরচ ৭ কোটি ৭৬ লাখ টাকা। আর ২০১৬-১৭ অর্থবছরে যোগ হয় জাতীয় বিশ্ববিদ্যালয়। সর্বাধিক ব্যয় হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৭২১ কোটি ৭৭ লাখ টাকা। দ্বিতীয় সর্বোচ্চ ব্যয় হওয়া বিশ্ববিদ্যালয়ের রাজশাহী বিশ্ববিদ্যালয়। তাদের ব্যয় ৩৮৭ কোটি ৬৯ লাখ টাকা। আর ৩০৬ কোটি ৭৪ লাখ টাকায় তৃতীয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চতুর্থ ২৪৪ কোটি ৯১ লাখ টাকা ব্যয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ও পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ২৭৫ কোটি ৯২ লাখ টাকা। আর এই ৪০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে শুধু খরচ কমেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের। ২০১৬-১৭ অর্থবছরে তাদের ব্যয় ছিলো ২৫৯ কোটি ২ লাখ টাকা। পরের বছর ২০১৭-১৮ অর্থ বছরে তাদের ব্যয় দাঁড়ায় ২০৬ কোটি ৭৩ লাখ টাকা।

৪০টি সরকারি বিশ্ববিদ্যালয় ২০১৭-১৮ অর্থবছরে অনুন্নয়নখাতে বাজেট পায় ৪৩ হাজার ৩২ লাখ টাকা। তাদের ব্যয় হয় ৪ হাজার ২৩২ কোটি ৭১ লাখ টাকা। বাজেট অনুযায়ী খরচ করেছে মাত্র ১টি বিশ্ববিদ্যালয়। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাজেট ও খরচ ৭০ কোটি ৪৭ লাখ টাকা। ২৬টি বিশ্ববিদ্যালয় বাজেটের তুলনায় কম খরচ করেছে। এরমধ্যে অন্যতম জাতীয় বিশ্ববিদ্যালয়। তারা বাজেট পায় ২৭২ কোটি ২৯ লাখ টাকা ও ব্যয় ২০৬ কোটি ৭৩ লাখ টাকা। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় ৪শ’ কোটি ৯২ লাখ টাকার বাজেট পেয়ে খরচ করে ৩৮৭ কোটি ৬৯ লাখ টাকা। বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয় ২১৪ কোটি ২৫৮ লাখ টাকার বিপরীতে খরচ করে ২১১ কোটি ৫৮ লাখ টাকা।

এছাড়া সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ২০১৮ সালের উন্নয়ন মঞ্জুরী ৪৭টি প্রকল্পের ব্যয় সাহায্যসহ ১০ হাজার ৯৬৬ কোটি ৪২ লাখ টাকা। ২০১৭-১৮ অর্থ বছরের সংশোধিত এডিপিতে বরাদ্দ হয় ১ হাজার ২৫০ কোটি ২ লাখ টাকা। এই অর্থবছরের প্রকল্প সাহায্যসহ জানুয়ারি-২০১৮ সাল থেকে জুন-২০১৮ সাল পর্যন্ত অবমুক্তি দেয়া হয় ৭৩৩ কোটি ৮৪ লাখ টাকা। ২০১৮-১৯ সালের এডিপিতে বরাদ্দ ১ হাজার ৮৬৪ কোটি ৮৬ লাখ টাকা। প্রকল্প সাহায্যসহ ২০১৮-১৯ অর্থ বছরের মূল এডিপি বরাদ্দ হতে ২০১৮ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত অবমুক্ত হয় ৯৪০ কোটি ৭৬ লাখ টাকা। আর এই বছরে ১২ মাসে অবমুক্তি হয় ১ হাজার ৬৭৪ কোটি ৬০ লাখ টাকা।

এরমধ্যে সর্বোচ্চ ব্যয় দেখা যায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ১টি প্রকল্পে, ২ হাজার ৫৪ কোটি ৩২ লাখ টাকা। তাদের এই প্রকল্পের নাম হায়ার এডুকেশন কোয়ালিটি এনহ্যান্সমেন্ট। দ্বিতীয় সর্বোচ্চ ব্যয় হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২টি প্রকল্পে। তাদের ব্যয় ১ হাজার ১৪৪ কোটি ২ লাখ টাকা। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩টি প্রকল্পের ব্যয় ৭১০ কোটি ৪৩ লাখ টাকা। সর্বনিম্ন ব্যয় হয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ কোটি ৬৯ লাখ টাকা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর