× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার

জোড়া শতকে ৭০ বছরের রেকর্ড ভাঙলেন স্টোকস-পোপ

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, ৯:০০

সদ্যই আইসিসি’র বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন বেন স্টোকস। আর গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় দিনে স্টোকস হাঁকালেন সেঞ্চুরি। আর পঞ্চম উইকেটে অলি পোপের সঙ্গে ২০৩ রানের জুটিতে ভাঙলেন ৭০ বছরের পুরনো রেকর্ড। এতদিন পোর্ট এলিজাবেথে টেস্টের যেকোনো উইকেটের সর্বোচ্চ জুটি ছিল অস্ট্রেলিয়ার নিল হার্ভি-আর্থার মরিসের। ১৯৫০ সালে এ ভেন্যুতে তৃতীয় উইকেটে ১৮৭ রানের জুটি গড়েন তারা। স্টোকস-পোপের ২০৩ রানের জুটিটি পঞ্চম উইকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। ১৯৩৫ সালে ওভালে লেস অ্যামিস-মরিস লিল্যান্ড’র ১৭৯ রানের জুটিকে ছাড়িয়ে গেলেন স্টোকস-পোপ। ২৩৭ রান নিয়ে তাদের সামনে আছেন ডেনিস কম্পটন-নরম্যান ইয়ার্ডলি।
১৯৪৭-এ ট্রেন্ট ব্রিজে ওই জুটি গড়েন কম্পটন-নরম্যান। অভিষেক সেঞ্চুরি তুলে নেয়া পোপের অপরাজিত ১৩৫, স্যাম কারেনের ৪৪ আর মার্ক উডের ২৩ বলে ৪২ রানের ঝড়ো ইনিংসে ৪৯৯/৯-এ ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার পক্ষে ৫ উইকেট নেন কেশভ মহারাজ।
পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫০০তম অ্যাওয়ে টেস্ট ম্যাচের প্রথম দিন শেষে ২২৪/৪ তোলে ইংল্যান্ড। বেন স্টোকস ৩৮, অলি পোপ ৩৯ রানে অপরাজিত থাকেন। গতকাল বৃষ্টির কারণে প্রথম সেশনের খেলা শুরু হতে কিছুটা বিলম্ব হয়। এই সেশনে ১১১ রান তোলেন স্টোকস-পোপ। এর মধ্যে স্টোকসের রানই ৭০। ১৭৪ বলে পূর্ব করেন ক্যারিয়ারের নবম টেস্ট সেঞ্চুরি। তাতে টেস্টে ৪০০০ রানের মাইলফলক স্পর্শ করেন স্টোকস। ইয়ান বোথামের পর ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই ফরম্যাটে ৪০০০ হাজার রান ও ১০০ উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন স্টোকস। মধ্যাহ্ন বিরতির আগ মুহূর্তে রিভিউ নিয়ে বেঁচে যান পোপ। কেপ টাউনে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে অপরাজিত ফিফটি হাঁকান পোপ। স্টোকস দ্বিতীয় ইনিংসে ঝড়ো ফিফটির পর পঞ্চম দিনের শেষ বিকালে ৩ উইকেট নিয়ে ইংল্যান্ডকে এনে দেন জয়। তাতে সিরিজে সমতা আনে সফরকারীরা। দুজনের অবিচ্ছিন্ন ১৮৭ রানের জুটিতে ৩৩৫/৪ নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় সফরকারীরা। দ্বিতীয় সেশনের শুরুতে স্টোকসে ফিরিয়ে ২০৩ রানের জুটি ভাঙেন ডেন প্যাটারসন। দলীয় ৩৫৪ রানে ২১৪ বলে ১২ চার ও ২ ছক্কায় ১২০ রানে থামেন স্টোকস। এরপর জস বাটলারকে (১) তুলে নেন কেশভ মহারাজ। স্যাম কারেন, ডমিনিক বিস ও মার্ক উডের উইকেটও যায় এই স্পিনারের ঝুলিতে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর