× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার

বাঁচা-মরার লড়াইয়ে শ্রীলঙ্কার সামনে বাংলাদেশ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, ৮:৫১

নিজেদের প্রথম ম্যাচে ফিলিস্তিনের বিপক্ষে ২-০ গোলে হার দিয়ে টুর্নামেন্ট শুরু করেছে বাংলাদেশ। একই ব্যবধানে শ্রীলঙ্কাও হেরেছে ফিলিস্তিনের কাছে। এদের হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে ফিলিস্তিন। গ্রুপ থেকে রানার্সআপ হিসেবে সেমিফাইনালের টিকিট পেতে আজ বাংলাদেশ শ্রীলঙ্কা কারোই জয়ের বিকল্প নেই। দু’দলের লড়াইটি ড্র থাকলে গোল গড়, মুখোমুখি ফল সবই সমান হবে। সে ক্ষেত্রে সরাসরি টাইব্রেকারে নিস্পত্তি হবে ‘এ’ গ্রুপের অপর সেমিফাইনালিষ্ট। বঙ্গবন্ধু স্টেডিয়ামে দু’দলের জটিল সমীকরণের ম্যাচটি শুরু হবে বিকাল ৫টায়।
ফিফার র‌্যাঙ্কিয়ে বাংলাদেশের চেয়ে ১২ ধাপ পিছিয়ে শ্রীলঙ্কা।
মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশ  জিতেছে ১০ ম্যাচ, শ্রীলঙ্কার জয় মাত্র চারটিতে। সর্বশেষ এসএ গেমসে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দলকে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। সে দলের বেশির ভাগ সদস্যই আছেন মূলদলে। তবে র‌্যাঙ্কিং পরিসংখ্যান এসব কিছুই মাথায় নিতে চান না বাংলাদেশের হেড কোচ জেমি ডে। তিনি চান মাঠে ভালো ফুটবল খেলে নির্ধারিত সময়েই ফল বের করে আনতে। তবে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে জামাল ভূঁইয়াকে নিয়ে টেনশনে আছেন এই বৃটিশ কোচ। ‘জামাল হ্যামস্ট্রিং ইনজুরিতে আছেন। ও আমার গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তার সম্পূর্ণ ফিট হওয়ার জন্য আমরা অপেক্ষা করবো। তবে আমরা ফিট খেলোয়াড় নিয়েই লড়াইয়ে নামবো। জামাল খেলার উপযুক্ত না থাকলে একাদশে পরিবর্তন আসবে।’  ফিলিস্তিনের কাছে ০-২ গোলে হারলেও ম্যাচের স্কোরলাইনে লঙ্কানদের পারফরম্যান্স বোঝার উপায়নেই। পুরো ৯০ মিনিটই ফিলিস্তিনদের ঘাম জড়িয়েছেন পাকির আলীর শিষ্যরা। বাংলাদেশের কোচও সেটি মানেন,‘ শ্রীলঙ্কা ফিলিস্তিনের বিরুদ্ধে যথেষ্ট ভালো খেলেছে। তাদের রক্ষণভাগ অত্যন্ত শক্তিশালী। পাশাপাশি গতিশীল ফরোয়ার্ড রয়েছে। এসব মাথায় নিয়ে আমরা মাঠে নামবো।’ শ্রীলঙ্কার কোচ পাকির আলীর সেকেন্ড হোম বাংলাদেশ। ঢাকার মাঠে আবাহনীর জার্সি গায়ে অনেক ম্যাচ খেলেছেন। শ্রীলঙ্কার কোচ হিসেবে বাংলাদেশের বিরুদ্ধে জয়ের রেকর্ড রয়েছে পাকির আলীর। তার অধীনেই যশোর স্টেডিয়ামে এক প্রীতি ম্যাচে বাংলাদেশকে ১-০ গোলে হারিয়েছিল শ্রীলঙ্কা। তবে বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে কোচ হিসেবে প্রথমবার  ডাগআউটে দাঁড়াবেন পাকির আলী। তাইতো কিছুটা রোমাঞ্চিত পাকির, ‘বাংলাদেশ আমার দ্বিতীয় হোম। পেশাদারভাবে আমি চাই শ্রীলঙ্কা জিতুক।’ বাংলাদেশের ম্যাচের সম্পর্কে তার পরিকল্পনা, ‘সেমিফাইনালে খেলতে হলে জয়ের বিকল্প নেই। আমরা জিততেই নামবো।’ ৪৮ ঘণ্টার ব্যবধানে দ্বিতীয় ম্যাচ খেলতে হচ্ছে শ্রীলঙ্কাকে। বাংলাদেশ চার দিন বিশ্রাম পেয়েছে। রিকভারির দিক থেকে বাংলাদেশ কিছুটা এগিয়ে দুই কোচই স্বীকার করেছেন।
বাংলাদেশ সম্পর্কে পাকির আলীর পর্যবেক্ষণ, ‘ফিলিস্তিনের বিরুদ্ধে তারা কিছুটা রক্ষণাত্নক খেলেছে। তাদের বেশ কয়েকজন ভালো ফুটবলার রয়েছে। তাদের নিয়ে বিশেষ পরিকল্পনা করবো।’ গত ডিসেম্বরে এসএ গেমসে শ্রীলঙ্কাকে হারিয়েছে বাংলাদেশ। ওই দলের ১১জন খেলছে বঙ্গবন্ধু গোল্ডকাপে। আর আবাহনীর সাবেক এই ফুটবলার বলেন, ‘দুইটা টুর্নামেন্টের প্রেক্ষাপট ভিন্ন। বাংলাদেশ হয়তো এই ম্যাচে আক্রমণাত্মক খেলবে।’ ম্যাচ ড্র হলে টাইব্রেকার হবে। তবে বাংলাদেশ দল টাইব্রেকার অনুশীলন  করেনি। এই ব্যাপারে কোচের যুক্তি, ‘টাইব্রেকার অনুশীলন করে খেলোয়াড়দের বাড়তি চাপ দিতে চাইনি।’ জামাল ভূঁইয়া খেলতে না পারলে একাদশে ঢুকতে পারেন রবিউল হাসান। এদিকে জ্বরে আক্রান্ত ডিফেন্ডার ইয়াসিন খানের বদলে খেলতে পারেন রিয়াদুল হাসান।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর