× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

সংসদ সদস্য আবদুল মান্নান আর নেই

দেশ বিদেশ

বগুড়া প্রতিনিধি | ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, ৮:৫৭

সারিয়াকান্দি-সোনাতলা আসনের জাতীয় সংসদ সদস্য আবদুল মান্নান আর নেই। শনিবার সকাল সোয়া ৮টায় ঢাকার ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। গত বুধবার হৃদরোগে আক্রান্ত হলে তাকে ঢাকার ল্যাব এইড হাসপাতালে ভর্তি করানো হয়। পরে অবস্থার অবনতি হলে বৃহস্পতিবার রাতে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। তিনি বগুড়া-১ আসন থেকে নবম, দশম ও একাদশ সংসদের সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বগুড়া প্রেসক্লাবের সদস্যও ছিলেন।
আব্দুল মান্নান ১৯৫৩  সালের ১৯শে ডিসেম্বর বগুড়া জেলার সারিয়াকান্দি থানা হিন্দুকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন।
তার পিতার নাম মো. জালাল উদ্দিন সরদার এবং মাতা মোছা. মুনজিলা বেগম। তাঁর মৃত্যুতে তিনদিনের শোক-কর্মসূচি গ্রহণ করেছে বগুড়া জেলা আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু জানিয়েছেন, সোমবার সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় প্রথম জানাজা শেষে সারিয়াকান্দিতে দাফনের আগে বগুড়া শহরে বর্ষীয়ান এই নেতার আর একটি নামাজে জানাজার আয়োজন করার ব্যাপারে তার পরিবারের সম্মতির অপেক্ষা করছেন তারা। দলের সাবেক এই সাংগঠনিক সম্পাদকের মৃত্যুর খবরে শনিবার সকাল থেকেই শহরের টেম্পল রোড এলাকায় দলীয় কার্যালয়ে জড়ো হতে শুরু করেন আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। দলীয় নেতারা কার্যালয়ের সামনে কালো পতাকা উত্তোলন ও দলীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করেন, বুকে ধারণ করেন শোকের প্রতীক-কালো ব্যাজ। দলীয় সিদ্ধান্তে মরদেহ বারডেমের হিমঘরে রাখা হবে। আগামী ২০শে জানুয়ারি সকাল ৯টায় কৃষিবিদ ইনস্টিটিউশনে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। এর পর সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনে নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। একই দিন হেলিকপ্টার যোগে সোনাতলায় নেয়া হবে এবং বাদ জোহর নামাজে জানাজা। এরপর একই দিন সারিয়াকান্দি পাবলিক মাঠে বাদ আছর নামাজে জানাজা শেষে সারিয়াকান্দি দক্ষিণ হিন্দুকান্দী কবরস্থানে দাফন করা হবে। আবদুল মান্নান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-বাকসুর সাবেক ভিপি ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি ছিলেন। ১৯৮৩-৮৫ মেয়াদে তিনি ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতির দায়িত্বপালন করেন। ১৯৯১ সালে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং ১৯৯৬ সালে প্রচার ও প্রকাশনা সম্পাদক নির্বাচিত হন। ২০০২ সালে দলের সাংগঠনিক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে তিনি প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালের দশম এবং ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনেও নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন আবদুল মান্নান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর