× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার

যশোরে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, যশোর থেকে | ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, ৯:১১

গ্রামবাংলার ঐতিহ্য গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা দেখতে হাজারো মানুষের ভিড় সামলাতে হিমশিম খাচ্ছেন আয়োজক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী পুলিশ বাহিনীর সদস্যরা। এ যেন এক অন্যরকম উৎসব। তাই বাড়ির বউ ঝি থেকে শুরু করে আবালবৃদ্ধবনিতা মাঠের চারপাশে জড়ো হয়েছেন। বসেছে গ্রাম্য মেলাও। হরেক রকমের পসরা সাজিয়েছেন দোকানিরা। নাগোরদোলা থেকে কলের বাক্স কি নেই এই গ্রাম্য মেলায়। আর এসব কিছুর আয়োজন ছিল গত শুক্রবার বিকালে যশোর সদর উপজেলার পাঁচ বাড়িয়া মাঠে অনুষ্ঠিত ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে। পাঁচবাড়িয়া গ্রামবাসীর আয়োজনে ঐতিহ্যবাহী এ উৎসবে এ বছর ২১টি গরুর গাড়ি অংশ নেয়।
যশোর ছাড়াও ঝিনাইদহ, মাগুরা ও নড়াইল থেকে প্রতিযোগিরা আসে। আয়োজক কমিটির সদস্য কামরুজ্জামান তোতা বলেন, তিন রাউন্ডের দৌড় প্রতিযোগিতা থেকে নির্বাচিত হয় ৮টি গাড়ি। এরপর সেখান থেকে প্রতিযোগিতার মাধ্যমে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী দুটি এবং ৫ম রাউন্ড থেকে দুটি গাড়ি নিয়ে মোট চারটি গাড়ি চূড়ান্ত রাউন্ডে পৌঁছায়। চূড়ান্ত প্রতিযোগিতায় যশোরের বাঘারপাড়া উপজেলার দোহাকুলা ইউনিয়নের সুকদেবনগর গ্রামের মশিয়ার রহমানের গাড়ি প্রথম, যশোর সদরের ফুলবাড়ি গ্রামের তুহিন হোসেনের গাড়ি দ্বিতীয় এবং বাঘারপাড়া উপজেলার দোহাকুলা ইউনিয়নের সুকদেবনগর গ্রামের আবু তালেব তৃতীয় স্থান অর্জন করেন।
প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতি যশোর সদরের নওয়াপাড়া ইউনিয়নের চেয়ারম্যান নাসরিন সুলতানা খুশি প্রথম স্থান অর্জনকারীকে একটি ৩২ ইঞ্চি এলইডি টেলিভিশন পুরস্কার হিসেবে প্রদান করেন। প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীরা পেয়েছেন একটি বাইসাইকেল ও একটি মোবাইল ফোন সেট। গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতায় পুরস্কারগুলো স্পন্সর করে নিলয় মটরস লিমিটেড। প্রতিষ্ঠানটির রিজিওনাল ম্যানেজার সাইফুল ইসলাম বলেন, গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা আমাদের দেশের প্রায় হারিয়ে যাওয়া একটি মজার ইভেন্ট। এই ইভেন্টে সহযোগী হতে পেরে আমরা দারুণ খুশি, গর্ববোধ করছি। আগামী বছর এই প্রতিযোগিতা আরো বৃহৎ পরিসরে, আরো সুন্দরভাবে উপস্থাপনে আমরা সহযোগিতা করবো বলে আশা করছি। তিনি আয়োজক ও দর্শকদের অভিনন্দন জানান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর