× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার
সিপিবির সমাবেশে হামলা

আজ রায়

শেষের পাতা

কোর্ট রিপোর্টার | ২০ জানুয়ারি ২০২০, সোমবার, ৯:২৪

রাজধানীতে সিপিবির সমাবেশে বোমা হামলার ঘটনায় দায়ের করা হত্যা মামলার রায় আজ। দীর্ঘ ১৯ বছর পর হামলার বর্ষপূর্তির দিনে রায় প্রদান করা হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. রবিউল আলম এ রায় ঘোষণা করবেন। গত বছর ১লা ডিসেম্বর এ মামলার যুক্তিতর্ক শুনানি শেষে বিচারক রায় প্রদানেরর এ তারিখ ঠিক করেন। ২০০১ সালের ২০শে জানুয়ারি রাজধানির পল্টন ময়দানে সিপিবির ডাকা লাল পতাকা সমাবেশে বোমা হামলা চালায় জঙ্গিরা।

সিপিবির সমাবেশে বোমা হামলার ১৩ বছর পর ২০১৩ সালেরর ২৭শে নভেম্বর ঢাকার সিএমএম আদালতে এ মামলার চার্জশিট দাখিল করেন সিআইডির ইন্সপেক্টর মৃণাল কান্তি সাহা। মুফতি হান্নানসহ ১৩ জনকে আসামি করে বিষ্ফোরক ও দণ্ডবিধির আইনে পৃথক দু’টি মামলায় চার্জশিট দাখিল করেন। মামলায় ১৩ আসামির মধ্যে মুফতি হান্নানসহ ৫জন সে সময়ে কারাগারে আটক ছিল। অপর ৮ আসামি পলাতক রয়েছেন।
বোমা হামলায় ৫ জন মারা যায়। আহত হয় সিপিবির শতাধিক কর্মী।

হামলার ঘটনায় সিপিবির তৎকালীন সভাপতি মঞ্জুরুল আহসান খান বাদী হয়ে মতিঝিল থানায় মামলা করেন। ২০১৪ সালের ২১ আগস্টে মামলার আসামিদের বিরুদ্বে চার্জ গঠন করা হয়। এ মামলায় মুফতি মঈন উদ্দিন শেখ আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। আসামি মশিউর রহমান অপর এক মামলায় স্বীকারোক্তি দিয়ে এ ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর