× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার
পরিবেশ ছাড়পত্রবিহীন

২৩১ কারখানা বন্ধের নির্দেশ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ১০:০৩

বুড়িগঙ্গা নদীর পাশে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রবিহীন গড়ে ওঠা ২৩১টি কারখানা অনতিবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচাপতি মোহাম্মদ উল্লাহর নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ বুড়িগঙ্গার পানি দূষণের বিষয়ে এক রিটের শুনানিতে এই আদেশ দেন। একইসঙ্গে বুড়িগঙ্গার দক্ষিণ পাড় কেরানীগঞ্জের স্যুয়ারেজ লাইন ও ইন্ডাস্ট্রিয়াল কেমিক্যাল লাইনও বন্ধে ব্যাবস্থা নেয়ার কথা বলেছেন। ঢাকা জেলার ডিসি, পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরের ঢাকা বিভাগের পরিচালক, কেরানীগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার, ওসি, কোরানীগঞ্জের উপজেলা চেয়ারম্যানকে ব্যাবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে ব্যবস্থা নিয়ে আগামী ২২শে ফেব্রুয়ারি অগ্রগতি জানানোর জন্য বলেছেন।
আদালতে আবেদনের পক্ষে ছিলেন, আইনজীবী মনজিল মোরসেদ। তিনি বলেন, পরিবেশ অধিদপ্তর ওয়াসা, বিদ্যুৎ ও গ্যাস এই তিনটি প্রতিষ্ঠানের অথরিটিকে চিঠি দিয়ে ২৩১টি কারখানার পানি, বিদ্যুৎ ও গ্যাসের সুবিধা বন্ধের নির্দেশ দেবেন। এছাড়া, পরিবেশ অধিদপ্তর গত তারিখে জানিয়ে ছিলো তারা কেরানীগঞ্জের ৩৫টি কারখানা বন্ধ করেছেন। এই পরিপ্রেক্ষিতে আদালত আমাদেরকে বলেছিল বুড়িগঙ্গা ভিজিট করে একটি রিপোর্ট দিতে।
আমরা আদালতে ছবিসহ রিপোর্ট আকারে দাখিল করেছি। রিপের্টে দেখিয়েছি বুড়িগঙ্গার কেরানীগঞ্জ অংশে বহু মানুেেষর বসবাস। এসব লোকজন অজস্র ময়লা আবর্জনা ফেলে। স্যুয়ারেজ লাইন ও ইন্ডাস্ট্রিয়াল ময়লা ফেলা হয়। এসব ময়লা আবর্জনা যাতে ফেলতে না পারেন সেজন্য আদালত কেরানীগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার, ওসি, কোরানীগঞ্জের উপজেলা চেয়ারম্যান, ঢাকা জেলার ডিসি, পুলিশ সুপার ও পরিবেশ অধিদপ্তরের ঢাকা বিভাগের পরিচালককে সে ব্যাপারে ব্যাবস্থা নিতে বলেছেন। একইসঙ্গে ইন্ডাস্ট্রিয়াল ও স্যুয়ারেজ লাইন বন্ধ করে দিতে বলেছেন। এ বিষয়ে ব্যবস্থা নিয়ে আগামী ২২শে ফেব্রুয়ারির মধ্যে এর অগ্রগতি জানানোর জন্য বলেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর