× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

করোনা ভাইরাস মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়ার আশঙ্কা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ১০:৫৮

প্রথমবারের মতো ভয়াবহ করোনা ভাইরান মানুষ থেকে মানুষের দেহে সংক্রমণের কথা স্বীকার করেছেন চীন সরকারের একটি বিশেষজ্ঞ দলের প্রধান। এর ফলে এই ভাইরাস দ্রুততার সঙ্গে এবং ব্যাপকভিত্তিতে চারদিকে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। রাষ্ট্রীয় মিডিয়া বলেছে, শ্বাসযন্ত্র বিষয়ক বিশেষজ্ঞ টিমের প্রধান ঝং নানশান বলেছেন, গুয়াংডং প্রদেশে একই পরিবারের আরো দু’জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। চায়না ডেইলি পত্রিকার রিপোর্টে বলা হয়েছে, মেডিকেল বেশ কিছু কর্মীর দেহে এই ভাইরাসের পরীক্ষায় পজেটিভ পাওয়া গেছে। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

সোমবার রাতে কর্তৃপক্ষের এই ঘোষণায় আতঙ্ক আরো বৃদ্ধি পেয়েছে। এখন পর্যন্ত কমপক্ষে দুই শতাধিক মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এমন অবস্থায় চীনা নেতারা এই প্রাদুর্ভাব থামাতে সম্ভাব্য সব পদক্ষেপ নেয়ার জন্য আহ্বান জানিয়েছে সরকারের প্রতি।
প্রথমবার এ বিষয়ে বিবৃতি দিয়েছেন প্রেসিডেন্ট সি জিনপিং। তিনি বলেছেন, সম্প্রতি উহান এবং অন্যান্য স্থানে ভয়াবহভাবে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস নিউমোনিয়ার বিষয়কে গুরুত্বের সঙ্গে নিতে হবে। জনগণের জীবন ও তাদের স্বাস্থ্যের বিষয়কে সবার উপরে স্থান দিতে হবে দলীয় কমিটি, সরকার ও সংশ্লিষ্ট বিভাগগুলোকে। আগামী ২৫ শে জানুয়ারি চীনে চীনা নতুন বছর। এ উপলক্ষ্যে সেখানে উৎসবের আমেজ দেখা দেয়। লাখ লাখ চীনা এ সময় ভ্রমণ করেন। ফলে চীন ও প্রতিবেশী দেশগুলোতে মানুষ থেকে মানুষে এই ভাইরাসের সংক্রমণের বিষয়টি উদ্বেগের সৃষ্টি করেছে। উল্লেখ্য, এই ভাইরাসটির প্রাদুর্ভাব দেখা দেয় ডিসেম্বরে। প্রথেেম এটা দেখা গিয়েছিল উহানের ফুড মার্কেটে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
সুষমা
২০ জানুয়ারি ২০২০, সোমবার, ১১:৩৪

এত তো সাধারণের চেয়েও অতি সাধারণ একটা ধূলিকণা মাত্র জীবানু।বাংলা নব-বর্ষের আগেই এর চেয়েও আরও ভয়ংকর মানবজীবন নাশকারী জীবানু সারা পৃথিবী গ্রাস করবে।যা রোধ করার মানুষের হাতে থাকবে না।

অন্যান্য খবর