× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার

‘সিনেমায় ফেরার ইচ্ছা আছে’

বিনোদন

কামরুজ্জামান মিলু | ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ৮:০৯

পাঠক ও দর্শকদের নিশ্চয়ই মনে আছে সেই ছোট্ট মডেল দিঘীর কথা। ‘বাবা জানো...আমাদের টিয়ে পাখিটা না আজ আমার নাম ধরে ডেকেছে’- বিজ্ঞাপনচিত্রের এমন সংলাপটি ছিল দিঘীর। এটি সে সময় প্রচারের পর দর্শকদের মন জয় করেছিল। সংলাপটি তখন দর্শকের মুখে মুখে ছিল। ২০০৪ সালের কথা এটি। এরপর শিশু অভিনয়শিল্পী হিসেবে সিনেমাপ্রেমী দর্শকের মনে অল্প সময়ে জায়গা হয়ে যায় চিত্রনায়িকা প্রয়াত দোয়েল ও চিত্রনায়ক সুব্রতর একমাত্র কন্যা দিঘীর। এক বিজ্ঞাপনচিত্র দিয়েই  সেসময় সবাইকে মাত করে দেয়ার পর শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রেও অভিষেক হয় এই মডেলের।্‌ এরপর তার অভিনয়ে একের পর এক সিনেমাও মুক্তি  পায়। দিঘীর পুরো নাম প্রার্থনা ফারদিন দিঘী।
২০০৬ সালে মুক্তি পায় তার প্রথম সিনেমা ‘কাবুলিওয়ালা’। প্রথম ছবিতেই দিঘীর মুঠোবন্দি হয় শিশুশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এরপর ২০০৮ সালে ‘এক টাকার বউ’ এবং ২০১০ সালে ‘চাচ্চু আমার চাচ্চু’ ছবিতে আরো দুইবার এই রাষ্ট্রীয় সম্মাননা অর্জিত হয় তার। শিশু থেকে কিশোরী হওয়ার আগেই দীঘির অভিনয় করা হয়েছে ৩০টি ছবিতে। এরপরই বিরতি। মনোযোগী হয়ে উঠেন লেখাপড়ায়। সোমবার কথা হয় দিঘীর সঙ্গে। এসময় তিনি মানবজমিনকে বলেন, বর্তমানে স্টামফোর্ড কলেজে বিজ্ঞান বিভাগে প্রথম বর্ষে পড়ছি। ‘কাবুলিওয়ালা’, ‘চাচ্চু’, ‘দাদী মা’, ‘অবুঝ শিশু’, ‘চাচ্চু আমার চাচ্চু’, ‘এক টাকার বউ’, ‘ছোট্ট সংসার’ ছবিগুলো মুক্তি পাওয়ার পর বেশ সাড়া পেয়েছিলাম। সবশেষ ২০১২ সালে মনতাজুর রহমান আকবরের ‘ছোট্ট সংসার’ সিনেমায় অভিনয় করেছিলাম। সাত বছর পার হয়েছে। পড়াশুনার কারণে কোনো সিনেমায় আর কাজ করা হয়ে ওঠেনি। এরইমধ্যে বেশ কিছুদিন ধরে নতুন সিনেমার প্রস্তাব পাচ্ছেন দিঘী। তবে তিনি কবে চলচ্চিত্রে ফিরবেন জানতে চাইলে জবাবে বলেন, আবারো সিনেমায় ফেরার ইচ্ছা আছে। বলতে গেলে প্রায় প্রতিদিনই সিনেমায় অভিনয়ের জন্য প্রস্তাব পাচ্ছি। তবে এইচএসসি শেষ করে সিনেমায় ফিরতে চাই। কি ধরনের গল্পে কাজ করার ইচ্ছা বেশি? জবাবে দিঘী বলেন, শুধু রোমান্টিক কিংবা অ্যাকশন গল্পের সিনেমা নয়, সব  ধরনের কাহিনীর সিনেমায় সব ধরনের চরিত্রে কাজ করার ইচ্ছা আছে। আমার আলাদা কোনো পছন্দ নেই। নিজেকে বিভিন্ন চরিত্রে উপস্থাপন করার ইচ্ছাটাই বেশি। বর্তমানে শাকিব খানের পর আরিফিন শুভ, ইমন, নিরব, সিয়াম, রোশানসহ অনেকে নায়ক হিসেবে কাজ করছেন। কাকে দিঘী তার বিপরীতে হিরো হিসেবে দেখতে চান? জবাবে এই তারকা বলেন, যখন যার জনপ্রিয়তা বেশি থাকবে তখন তার বিপরীতে কাজ করতে চাই আমি। আলাদা কারো নাম বলতে চাই না। শাকিব খানের বিপরীতে কাজ হতে যাচ্ছে, এমন সংবাদ মাঝে চাউর হয়েছিল। এ বিষয়ে দিঘী বলেন, এমন কোনো সিনেমার প্রস্তাব আমার কাছে আসেনি। পুরোটাই গুজব। আর শুধু নায়ক দেখলে তো হবে না এখন। একটি সিনেমাতে অনেক বিষয় থাকে, সেগুলোও দেখতে হবে। সবকিছু মিলে আকৃষ্ট করতে পারলে দর্শকরাও সেই সিনেমা পছন্দ করবেন। তাহলে কি চলতি বছরই দিঘীকে দর্শকরা নায়িকা দিঘী হিসেবে ক্যামেরার সামনে পাবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পরিকল্পনা তো অনেক কিছুরই আছে। তবে সবকিছু ব্যাটে-বলে মিললে অবশ্যই এ বছরই হবে ইনশাআল্লাহ। দিঘীর এখন সময় কাটছে পড়াশুনা নিয়ে। কলেজের পার্ট শেষ করে ইঞ্জিনিয়ারিং বিষয়ে উচ্চশিক্ষা নেয়ার ইচ্ছা আছে বলেও জানান তিনি। পড়াশুনার বাইরে বিভিন্ন জনপ্রিয় গানের সঙ্গে ভিডিও প্ল্যাটফর্ম ‘টিকটক’ করতেও দেখা যায় তাকে। অনেকে এজন্য তাকে টিকটক কুইন নামের উপাধিও দিয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে দিঘী বলেন, আমি জানতাম না টিকটক কুইন হয়ে গেছি। এটি একটি মজার অ্যাপ। টোটালি টাইম পাস করার জন্য কাজটি করা হয় আমার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর