× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার

শিরোনামহীনের পক্ষে রায়

বিনোদন

স্টাফ রিপোর্টার | ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ৮:০৯

অবশেষে রায় এসেছে হাইকোর্টের। আর সে অনুযায়ী শিরোনামহীনের গান গাইতে পারবেন না ব্যান্ডটির সাবেক  ভোকাল ও জনপ্রিয় সংগীতশিল্পী তুহিন ও তার ব্যান্ড আভাস। সোমবার হাইকোর্টের একটি বেঞ্চ এই আদেশ  দেন। বিচারপতি এমদাদুল হক ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রায়  দেন। এদিন শিরোনামহীনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, আইনজীবী খুরশীদ আলম খান ও মো. ইফতাবুল কামাল। আভাস ব্যান্ডের পক্ষে ছিলেন মো. মিজানুর রহমান। জনপ্রিয় এই গানসমূহের গীতিকার এবং সুরকার সূত্রে আইনগত স্বত্বাধিকারী জিয়াউর রহমান, যিনি শিরোনামহীনের প্রতিষ্ঠাতা সদস্য। তাই অনুমতি ছাড়া এসব গান পরিবেশন আইনত দণ্ডনীয় অপরাধ।
কপিরাইট অফিসের রায়কে তুহিন মতামত বলে অভিহিত করে অগ্রাহ্য করলে শিরোনামহীন আদালতে বিষয়টি নিয়ে যায় বছরের আগস্ট মাসে। সেসময় আদালত তুহিন এবং তার ব্যান্ড আভাসকে শিরোনামহীনের গান পরিবেশনের উপর আইনগত নিষেধাজ্ঞা জারি করেন। এরপর এই রায়ের বিরুদ্ধে আভাস ব্যান্ডটি আপিল করে। আপিলের পর গেল বছরের ২১শে অক্টোবর শিরোনামহীন ব্যান্ডের ৪৯টি গান নিয়ে বিচারিক আদালতের দেয়া নিষেধাজ্ঞার আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। এর ফলে তুহিন এবং তার ব্যান্ড আভাস ওই গানগুলো গাইতে পারছিলেন। এর  প্রেক্ষিতে শিরোনামহীন ব্যান্ড আপিল করে উচ্চ আদালতে।  সেই রায় সোমবার  শিরোনামহীনের পক্ষেই আসে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর