× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার

তরুণদের কথা শুনতে বিশ্বনেতাদের প্রতি গ্রেটার আহবান

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ৮:৫৮

তরুণদের কথা শুনতে বিশ্বনেতাদের প্রতি আহবান জানিয়েছেন আলোচিত পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ। মঙ্গলবার সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের প্রথম দিনে তিনি এ আহবান জানান। গ্রেটা বলেন, আমি এমন কেউ না যাকে না শোনার জন্য অভিযোগ করা যেতে পারে। আলোচনার কেন্দ্রে কখনই তরুণদের বিজ্ঞান চিন্তা স্থান পায় না। কিন্তু এখনি এটি হওয়া উচিৎ। তিনি তরুণদের ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে যোগ দিতে আহবান জানান।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গ্রেটা থানবার্গের বক্তব্য শুনতে অনেক তরুণ সক্রিয়কর্মীও সেখানে উপস্থিত ছিলেন। সেখানে যে কজন তরুন ‘হিরো’ সবার সামনে উপস্থিত হয়েছিলেন তারমধ্যে ছিলো আইরিস তরুন বিজ্ঞানি ফিওন ফেরেইরা। তিনি এমন ক্ষুদ্র প্লাস্টিক থেকে বিশ্বের সমুদ্রগুলোকে বাঁচাতে একটি প্রযুক্তির উদ্ভাবন করে আলোচনায় আসেন।
এছাড়া ছিলেন, দক্ষিন আফ্রিকার পরিবেশ কর্মী আয়খা মেলিথাফা ও ক্যানাডার অটাম পেল্টিয়ারও।
তাদেরকে নিয়ে গ্রেটা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে আমরা এবং আমাদের পরবর্তী প্রজন্মই আক্রান্ত হবে। তাই আমাদেরকে অবশ্যই সকল আলোচনায় বিজ্ঞানকে নিয়ে আসতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর