× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার

ইরানি পার্লামেন্টে পরমাণু অস্ত্র নির্মাণের প্রস্তাব

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ৮:৫৮

পরমাণু বোমা থাকলে ইরান সুরক্ষিত থাকতো বলে বিস্ফোরক মন্তব্য করেছেন দেশটির একজন আইনপ্রণেতা। মঙ্গলবার দেশটির পার্লামেন্টে এক অধিবেশন চলাকালে তিনি এই প্রস্তাব উত্থাপন করেন। ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা ইসনার বরাত দিয়ে এ খবর দিয়েছে রয়টার্স।
বক্তব্যে ওই আইনপ্রণেতা প্রস্তাব দেন, ইরানের উচিত পরমাণু বোমা তৈরি করা ও আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি নিয়ে গবেষণা করা। এরপরই তিনি বলেন, যদি আজকে ইরানের পরমাণু বোমা থাকতো তাহলে আমরা যেকোনো হুমকি থেকে নিরাপদ থাকতাম।  তাই আমাদের পরবর্তী এজেন্ডায় এই সক্ষমতা অর্জনের বিষয়টি রাখা জরুরি। তিনি একে ইরানের স্বাভাবিক অধিকার হিসেবে আখ্যায়িত করেন।
উল্লেখ্য, পশ্চিমা দেশগুলো প্রথম থেকেই ইরানের পরমাণু কার্যক্রমকে দেশটির পরমাণু অস্ত্র তৈরির ইচ্ছা হিসেবে দেখে আসছে। তবে তেহরান বরাবরই এ অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, তাদের পরমাণু কর্মসূচি শুধুমাত্র শান্তিপূর্ণ কাজে ব্যবহার করার জন্য।
এরইমধ্যে দেশটির একজন আইনপ্রণেতার এমন প্রস্তাব পশ্চিমাদের সন্দেহকে আরো বাড়িয়ে তুলতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর