× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার

সব চোখ আজ আইসিজে’তে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ১১:৪৮

বিশ্বের সব চোখ আজ নেদারল্যান্ডসের হেগে অবস্থিত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে)। জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক এই আদালত আজ সেখানকার স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় বিকেল ৩টা) মিয়ানমারের বিরুদ্ধে করা গাম্বিয়ার মামলায় আদেশ ঘোষণা করবে। হেগের পিস প্যালেসে অবস্থিত এই আদালতের আদেশ পাঠ করবেন কোর্টের প্রেসিডেন্ট বিচারপতি আবদুলকাবি আহমেদ ইউসুফ। এই শুনানি অনলাইনে ইংরেজি ও ফরাসি ভাষায় আদালতের ওয়েবসাইটে প্রচার করা হবে। একই সঙ্গে তা প্রচার করা হবে ইউএন ওয়েব টিভিতে। সরাসরি ওই রায় ঘোষণা দেখা ও শোনা যাবে আদালতের ওয়েবসাইট www.icj-cij.org/en/multiledia-index এ।

আইসিজের ওয়েবসাইটে বলা হয়েছে, গ্রেট হল অব জাস্টিসে রয়েছে সীমিত সংখ্যক আসন। এ মামলার পক্ষ-বিপক্ষের প্রতিনিধি ও কূটনৈতিক কোরের সদস্যদের অগ্রাধিকার দেয়া হবে এসব আসনে।
এ জন্য ১৯ শে জানুয়ারি মধ্যরাতের আগেই কূটনৈতিক কোরের সদস্যদেরকে ইনফরমেশন ডিপার্টমেন্ট বা তথ্য কেন্দ্রের সঙ্গে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়। কিছু সংখ্যক আসন আগে আসলে আগে পাবেন ভিত্তিতে বরাদ্দ করার কথা সাধারণ জনগণের জন্য। ওদিকে প্রেস রুম খুলে দেয়ার কথা রয়েছে স্থানীয় সময় সকাল ৮টায়। তা খোলা থাকবে বিকেল আড়াইটা পর্যন্ত। সংবাদ সংগ্রহ করতে যাওয়া সাংবাদিকদেরকে অবশ্যই ব্যক্তিগত পরিচয়পত্র ও প্রেস কার্ড সঙ্গে রাখার পরামর্শ দেয়া হয়েছে। তাদেরকে আদেশ ঘোষণা কার্যক্রম শুরুর এক ঘন্টা আগে পিস প্যালেসে উপস্থিত হতে বলা হয়েছে।

উল্লেখ্য, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে সেদেশের সেনাবাহিনী নির্মম নৃশংসতা চালায়। বিভিন্ন মানবাধিকার সংগঠন ও সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, সে অবস্থা এখনও বিদ্যমান। এই নৃশংসতা বন্ধের জন্য অন্তর্বর্তী একটি আদেশ চেয়ে মিয়ানমারের বিরুদ্ধে আইসিজেতে মামলা করে আফ্রিকার ছোট্ট দেশ গাম্বিয়া।  ইসলামিক দেশগুলোর সংগঠন ওআইসির পক্ষে করা এই মামলায় হেগে অবস্থিত আইসিজেতে আসামীর কাঠগড়ায় দাঁড়ান মিয়ানমারের শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী অং সান সুচি। এক সময় তাকে মানবতার, গণতন্ত্রের প্রতীক হিসেবে গণ্য করা হলেও তিনি সেনাবাহিনীর নৃশংসতার পক্ষে ওই আদালতে সাফাই গান। তিন দিন আদালতে এ বিষয়ে শুনানি হয়। এরপর আজ ২৩ জানুয়ারিকে রায় ঘোষণার জন্য দিন ধার্য্য করে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর