× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

কাশ্মীরি রাজনীতিবিদদের মুক্তি দেয়ার আহবান যুক্তরাষ্ট্রের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, ৮:১৯

যাদের বিরুদ্ধে নির্দিষ্ট অভিযোগ নেই সেসব কাশ্মীরি রাজনীতিবিদদের ছেড়ে দিতে ভারতের প্রতি আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি ১৫ দেশের কূটনীতিকদের সঙ্গে জম্মু-কাশ্মীর সফর করেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া সংক্রান্ত প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলস। এরপরই দেশে ফিরে ভারতের ওপর চাপ দিয়ে এ মন্তব্য করেন তিনি।

শুক্রবার ওয়াশিংটনে অ্যালিস তার বক্তব্যে বলেন, ইন্টারনেট পরিষেবা আংশিক ফিরিয়ে আনাসহ জম্মু-কাশ্মীরে সম্প্রতি যে পদক্ষেপ ভারত সরকার নিয়েছে তাতে আমি খুশি। সেই সঙ্গে ভারত সরকারের কাছে আমাদের অনুরোধ, আমাদের কূটনীতিকদের নিয়মিত সেখানে যাওয়ার অনুমতি দেওয়া হোক। একইসঙ্গে নির্দিষ্ট অভিযোগ ছাড়া সেখানে যে সমস্ত রাজনীতিবিদককে বন্দি করা হয়েছে তাদের মুক্তি দেওয়ার পথে এগোক ভারত।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)নিয়ে সেইসময় উত্তাল ছিল গোটা দেশ। এ নিয়েও ওয়াশিংটনে মন্তব্য করেন তিনি। বলেন, কাশ্মীর সফর সংশোধিত নাগরিকত্ব আইন নিয়েও অনেক কিছু বুঝতে সাহায্য করেছে।
এই মুহূর্তে ভারত গণতান্ত্রিক পরীক্ষা নিরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে। বিরোধীরা সব রাস্তায় নেমে এসেছে। সংবাদমাধ্যমে তা নিয়ে জোর আলোচনা চলছে। আইনত সকলের সমান সুরক্ষাই যুক্তরাষ্ট্রের কাছে গুরুত্বপূর্ণ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর