× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার
হিন্দুস্তান টাইমসের খবর

নাগরিকত্বের আবেদনে ধর্মীয় বিশ্বাসের ডকুমেন্ট লাগবে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ১১:১৪

নাগরিকত্ব সংশোধন আইনের (সিএএ) অধীনে নাগরিকত্ব পাওয়ার আবেদনকারীকে তার ধর্মবিশ্বাসের বিষয়ে প্রমাণ দিতে হবে। ভারতে এই নতুন আইনের ধারা বা নিয়মকানুন কি রকম হবে, তা এখনও নির্ধারণ করছে সরকার। তবে এ বিষয়টি অবহিত এমন দু’জন কর্মকর্তা বলেছেন, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের ধর্মীয় সংখ্যালঘুদের এই আবেদনের সময় তাদেরকে ধর্মীয় বিশ্বাসের পক্ষে তথ্যপ্রমাণ দিতে হবে। একই সঙ্গে তাদেরকে এ বিষয়ে প্রমাণ দেখাতে হবে ২০১৫ সালের আগেই তারা ভারতে প্রবেশ করেছেন। এ খবর দিয়েছে অনলাইন হিন্দুস্তান টাইমস।

হিন্দুস্তান টাইমসকে ওই দু’জন কর্মকর্তার একজন বলেছেন, নতুন আইনে যেসব নিয়মকানুন অন্তর্ভুক্ত হচ্ছে তার মধ্যে ধর্মীয় বিশ্বাসের প্রমাণ চাওয়া হবে এবং ভারতে প্রবেশের তারিখ সম্পর্কে প্রমাণ উপস্থাপনের বিষয় রয়েছে। তার কথায়, গড়পরতায় যাতে যেকোনো মানুষ ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করতে না পারে তা নিশ্চিত করতে এটা সহায়ক হবে। তবে তাৎক্ষনিকভাবে নিশ্চিত হওয়া যায় নি, আসলে নাগরিকত্বের জন্য আবেদন করতে কি ধরনের ডকুমেন্ট চাওয়া হবে।


দ্বিতীয় একজন কর্মকর্তা বলেছেন, সিএএ-এর অধীনে আসামে যারা নাগরিকত্বের জন্য আবেদন করতে চান তাদেরকে তিন মাসের একটি সময় দিতে পারে সরকার। গত ১০ই জানুয়ারি থেকে কার্যকর হয়েছে সিএএ। তারপর থেকেই ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ আইনের নিয়মকানুন কেমন হবে তা নিয়ে কাজ করছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর