× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

আফগানিস্তানে মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ১১:৩৩

আফগানিস্তানে তালেবান অঞ্চলে যুক্তরাষ্ট্রের একটি জেট বিমান বিধ্বস্ত হয়েছে সোমবার। এ খবর নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। কর্নেল সোনি লেগেট বলেছেন, বিমানটি বিধ্বস্ত হওয়ার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে। তবে শত্রুপক্ষের গুলিতে তা বিধ্বস্ত হওয়ার কোনো ইঙ্গিত পাওয়া যায় নি। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, আফগানিস্তানের গজনী প্রদেশের দেহ ইয়াক জেলায় ওই বিমানটি বিধ্বস্ত হয়। এ অঞ্চলটিতে রয়েছে তালেবানদের শক্ত উপস্থিতি। ওই বিমানে কতজন মানুষ ছিলেন বা তাদের কি পরিণাম কি হয়েছে, তা এখনও নিশ্চিত করে জানা যায় নি। ওদিকে তালেবানদের সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ফুটেজ পোস্ট করা হয়েছে।
তাতে দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী মার্ক করা একটি বিমান জ্বলছে। কিন্তু তালেবানদের এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন কর্নেল লেগেট।

ভিডিওতে দেখা যায় যুক্তরাষ্ট্রের বোমারু বিমান ই-১১এ টাইপের একটি জেট বিমান। এটি আফগানিস্তানের ওপর ইলেক্ট্রনিক নজরদারি করে। প্রাথমিকভাবে আফগানিস্তানের কর্তৃপক্ষ বলেছিল, বিধ্বস্ত বিমানটি রাষ্ট্রীয় মালিকানাধীন আরিয়ানা এয়ারলাইন্সের। কিন্তু ওই কোম্পানি দ্রুততার সঙ্গে জানিয়ে দেয় যে, তাদের সব বিমানই অক্ষত আছে।
আফগানিস্তানে হেলিকপ্টার ব্যবহার করা ঝুঁকিপূর্ণ এবং দেশটি দুর্ঘটনাপ্রবণ। কিন্তু যুক্তরাষ্ট্রের এমন যুদ্ধবিমান খোয়া যাওয়ার ঘটনা বিরল। এমন উচ্চ মানের বিমানকে গুলি করে ভূপাতিত করার মতো বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সঙ্কট রয়েছে তালেবানদের এমনটা মনে করা হয়। যুক্তরাষ্ট্রের পুরো বিমান বাহিনীর হাতে ই-১১এ টাইপের মাত্র চারটি বিমান রয়েছে। আফগানিস্তানে খোয়া গেল তার একটি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর