× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

করোনা ভাইরাস: বিভিন্ন দেশের উদ্ধার পরিকল্পনা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ১১:৫৮

চীনে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সেখানে আটকে পড়া হাজার হাজার বিদেশীকে উদ্ধারে পরিকল্পনা নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জাপান সহ আরো কিছু দেশ। তারা উহান সহ সংশ্লিষ্ট এলাকা থেকে তাদের নাগরিকদের বিমানে করে সরিয়ে নেয়ার পরিকল্পনা ঘোষণা দিয়েছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত তাদেরকে সরিয়ে নেয়া শুরু হয় নি। একটি ভাড়া বিমান আজ মঙ্গলবার উহান থেকে কনসুলার স্টাফ ও কিছু মার্কিন নাগরিককে নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করার কথা ছিল। কিন্তু কোনো কারণ ছাড়াই বুধবার পর্যন্ত এই পরিকল্পনা স্থগিত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। ফ্রান্স বলেছে, এ সপ্তাহের মধ্যভাগে উহান শহর থেকে তাদের নাগরিকদের বিমানযোগে সরিয়ে নেবে। একই পরিকল্পনার কথা জানিয়েছে জাপান।
আরো কিছু দেশ তাদের অভিবাসী নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য কাজ করছে। জার্মানিও একই রকম পরিকল্পনা করছে। এ খবর দিয়েছে চীনের উহান শহর থেকে বার্তা সংস্থা এএফপি।

এতে বলা হয়, চীনে করোনা ভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে উদ্বেগ। আজ মঙ্গলবার এতে সেখানে মৃতের সংখ্যা ১০৬-এ পৌঁছালে ভীতি আরো বেড়েছে। বিশেষজ্ঞরা ধারণা করছেন এই ভাইরাস উহানের একটি বন্যপ্রাণী বিষয়ক মার্কেট থেকে ছড়িয়েছে। এরই মধ্যে তা চীনকে সংক্রমিত করেছে। ছড়িয়ে পড়েছে কমপক্ষে এক ডজন দেশে। এমন অবস্থায় উহান ও হুবেই প্রদেশের অন্যান্য শহরকে কার্যত অচল করে দিয়েছে সরকার। এর ফলে কমপক্ষে ৫ কোটি মানুষ অবরুদ্ধ হয়ে পড়েছে। এর মধ্যে রয়েছেন হাজার হাজার বিদেশী। আছেন অনেক বাংলাদেশী শিক্ষার্থী।

এএফপি আরো লিখেছে, উহানে যারা আটকা পড়ে আছেন, তাদের উদ্বেগ ক্রমশই বাড়ছে। তাই সেখান থেকে নিজ নিজ নাগরিকদের উদ্ধারে বিভিন্ন দেশের সরকার পরিকল্পনা গ্রহণ করেছে। প্রথম দিকে এই ভাইরাসকে ছোঁয়াচে নয় বলে বলা হলেও এখন বলা হচ্ছে এক মানুষ থেকে অন্য মানুষে সংক্রমিত হচ্ছে এই ভাইরাস। এ জন্য একজনের সঙ্গে যাতে অন্যের ঘনিষ্ঠ যোগাযোগ না হয় তাই সরকার উহান ও দেশের অন্য অংশে পরিবহন চলাচলে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। আজ মঙ্গলবার সেখানকার শিক্ষা মন্ত্রণালয় বলেছে, দেশজুড়ে স্কুল ও বিশ্ববিদ্যালয়ের বসন্তকালীন সেমিস্টার স্থগিত থাকবে। তবে তা আবার কবে শুরু হবে সে বিষয়ে কোনো তারিখ ঘোষণা করা হয় নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর