× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার

ভারতে দেশজুড়ে এনআরসি নিয়ে সিদ্ধান্ত হয়নি

ভারত

কলকাতা প্রতিনিধি | ৪ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, ৩:৪৭

ভারতে এনআরসি, নাগরিকত্ব আইন ও এনপিআর নিয়ে প্রবল বিক্ষোভের আবহে মঙ্গলবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশজুড়ে এনআরসি কার্যকর করা  নিয়ে আপাতত কোনও সিদ্ধান্ত হয়নি। এই প্রথম ভারত সরকারের পক্ষ থেকে স্পষ্টভাবে এ কথা জানানো হয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই সংসদে লিখিতভাবে জানিয়েছেন, সরকার সারা দেশে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) কার্যকরের কোনও সিদ্ধান্ত এখনও পর্যন্ত নেয়নি। অথচ গত ডিসেম্বরে সংসদে নাগরিকত্ব সংশোধনী বিলটি পাস হওয়ার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছিলেন, সারা দেশেই কার্যকর হবে এনআরসি এবং সিএএ। আর সেটা হবে কালবিলম্ব না করেই। যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওই সময় জানিয়েছিলেন, সারা দেশে দু’টি আইন কার্যকরের কথা ভাবা হয়নি। তার পর আর এ ব্যাপারে খুব একটা উচ্চবাচ্য করতে দেখা যায়নি স্বরাষ্ট্রমন্ত্রীকে।

এদিন সংসদে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নাগরিকত্ব সংশোধনী আইন নিয়েও বক্তব্য রেখেছেন।
তিনি বলেছেন, সিএএ নিয়ে অনেক রাজ্যেরই উদ্বেগ রয়েছে। বিজেপি এবং অ-বিজেপি মুখ্যমন্ত্রীদের সঙ্গে আমরা নিয়মিত যোগাযোগ রেখে চলেছি। তাদের আতঙ্ক যে অমূলক, সেটা বোঝানোর চেষ্টা করছি। সরকারের অবস্থানটাও তাদের বোঝানোর চেষ্টা হচ্ছে। সংসদে এ দিন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর লিখিত বিবৃতির পর সরকারের আশা, এই ব্যাখ্যার প্রেক্ষিতে এ বার সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং এনআরসি-র বিরুদ্ধে দেশজোড়া বিক্ষোভ প্রশমিত হবে। দু’টি আইনের বিরুদ্ধে গত দু’মাস ধরে প্রতিবাদ, বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে সারা দেশ। গত ৩ ফেব্রুয়ারি বাজেট অধিবেশন শুরুর পর থেকেই সব বিরোধী দল জরুরি ভিত্তিতে এনআরসি, সিএএ ও এনপিআর নিয়ে আলোচনার জন্য একাধিক নোটিশ দিয়েছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Shohel Shareeful Isl
৪ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, ৬:১৬

এটা আন্দোলন প্রশমিত করার নতুন কৌশল, কিছুদিন পর আবার যেই লাউ সেই কদু।

অন্যান্য খবর