× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার
ভারতের কড়া নির্দেশিকা জারি

চীন ফেরত বিদেশিদের প্রবেশ করতে দেবে না ভারত

ভারত

কলকাতা প্রতিনিধি | ১০ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, ১১:৫০

করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে কড়া নির্দেশিকা জারি করেছে ভারতের ডিরেক্টরেট অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)। নির্দেশিকায় জানানো হয়েছে, পনেরোই জানুয়ারির পরে চীনে গিয়েছেন এমন বিদেশিরা আপাতত ভারতে প্রবেশ করতে পারবেন না।  এই ধরণের পর্যটকরা যাতে আকাশপথে বা সমুদ্রপথে ভারতে প্রবেশ করতে না পারেন সেজন্য সতর্ক করা হয়েছে। একই সঙ্গে ভারত-বাংলাদেশ, ভারত-নেপাল, ভারত-ভুটান এবং ভারত-মায়ানমার হয়ে স্থলসীমান্ত পথেও তাদের প্রবেশ করতে দেয়া হবে না। তবে ডিজিসিএ-র পক্ষ থেকে জানানো হয়েছে, চীনা বা চীন থেকে আসা বিদেশি বিমান পাইলট ও ক্রুদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না। ভারতের সব বিমান পরিবহন সংস্থার কাছে পাঠানো বার্তায় জানিয়ে দেয়া হয়েছে গত ৫ ফেব্রুয়ারির আগে ভিসা পেয়েছেন এমন চীনা এবং চীনে থাকা বিদেশিদের  ভারতীয় ভিসা বাতিল করা হয়েছে। চীনের সঙ্গে আপাতত উড়ান পরিষেবা বন্ধ রেখেছে ইন্ডিগো ও এয়ার ইন্ডিয়া। দিল্লি-হংকং রুটে এখনও বিমান চালু রেখেছে স্পাইস জেট। এদিকে, এক জার্মান বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উদ্বেগ কয়েকগুণ বেড়েছে ভারতের।
বিশ্বের যে ২০ টি দেশে করোনা ভাইরাস থাবা বসাতে পারে, তার মধ্যে ১৭ নম্বরে রয়েছে ভারত। দেশের বিমানবন্দরগুলি নিয়ে সমীক্ষার পরই এই সতর্কবার্তা জানিয়েছে হামবোল্ট বিশ্ববিদ্যালয় ও রবার্ট কোচ ইনস্টিটিউট।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর