× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ সেপ্টেম্বর ২০২০, রবিবার
বিডিএইচএস’র প্রতিবেদন

দেশে চারজনে একজন উচ্চ রক্তচাপে আর দশজনে একজন ডায়াবেটিস রোগে ভুগছেন

শরীর ও মন

স্টাফ রিপোর্টার | ১১ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, ৬:৩৬

দেশে প্রতি চারজনে একজন উচ্চ রক্তচাপে আর প্রতি দশজনে একজন ডায়াবেটিস রোগে ভুগছেন। আজ রাজধানীর মহাখালীতে অবস্থিত আইসিডিডিআর,বি’র সভাকক্ষে বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সারর্ভে (বিডিএইচএস)-এর সর্বশেষ জরিপের ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা এই তথ্য জানিয়েছেন। বিডিএইচএস’র ২০১৭-২০১৮-এর প্রতিবেদনে বলা হয়েছে, দেশে বর্তমানে উচ্চ রক্তচাপে ভুগছেন ২৩ মিলিয়ন (দুই কোটি ৩০ লাখ) লোক। যাদের বয়স ৩৫ বছরের উপরে। এটি প্রাক্কলিত (ইস্টিমিটেড)। এর আগে বিডিএইচএস’র ২০১১-সালের গবেষণায় এই সংখ্যা ছিল ১২ মিলিয়ন ( এক কোটি ২০ লাখ)। অন্যদিকে দেশে বর্তমানে ডায়াবেটিক রোগীর সংখ্যা ৮ মিলিয়ন ( ৮০ লাখ) লোক। যাদের বয়স ৩৫ বছরের বেশি।
আর ১৮ বছরের উপরে এই হিসাবে ধরে ডায়াবেটিক রোগীর সংখ্যা বর্তমানে এক কোটি ১০ লাখ। এটি প্রাক্কলিত (ইস্টিমিটেড) হিসাব। বিডিএইচএস’র ২০১১ সালের প্রতিবেদনে ৩৫ বছরের উপরে বয়স হিসাব করে ডায়াবেটিক রোগীর সংখ্যা ছিল ৫ মিলিয়ন( ৫০ লাখ) । গবেষণায় ৭ হাজার ৪২৯ জন নারী এবং ৫ হাজার ৭০০জন পুরুষের বিপি( রক্ত চাপ মাপা হয়)। অন্যদিকে খালি পেটে ৬ হাজার ৯৯৭ জন নারীর এবং ৫ হাজার ২৯৯ জন পুরুষের ব্লাড সুগার মাপা হয়। অনুষ্ঠানে গবেষণা সহযোগী সুষমিতা খান মূল প্রতিবেদন তুলে ধরেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর