× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার

করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে আমলকি

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ১৪ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ১১:২৩

চীনে মহামারী আকার ধারণ করলেও এখন পৃথিবীর ২৬টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি করোনা ভাইরাস। এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪৭৫ জন। আক্রান্তের সংখাও ৬৪ হাজার ছাড়িয়েছে। ২৬টি দেশে আক্রান্ত হলেও সারা বিশ্বে এ ভাইরাসের খবরে আতঙ্ক ছড়িয়ে পড়ছে।

শুধু তাই নয়, সামান্য জ্বর কাশিতেই অনেকে দুঃচিন্তায় ভুগছেন। হাসপাতালের দরজায় কড়া নাড়ছেন। তবে এ চিন্তা মুক্ত করতে পারে ভেষজ উপাদান যা আমাদের হাতের নাগালেই রয়েছে। যার মাধ্যমে এই ভাইরাসকে সহজেই প্রতিরোধ করা যাবে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’এর নির্দেশ অনুযায়ী, ভিটামিন সি-সমৃদ্ধ খাবার খান।
এবার প্রশ্ন উঠতে পারে- সব ভিটামিন সি যুক্ত খাবারই কি করোনা প্রতিরোধক? না, বিশেষ প্রতিরোধ ক্ষমতা রয়েছে আমলায় বা আমলকিতে।

ভারতীয় উপমহাদেশেরই ফল এটি। এটি ‘আয়ুর্বেদীর অন্যতম শ্রেষ্ঠ “রসায়ন”। কাঁচা অথবা শুকনা করে রাখা আমলকির টুকরো মুখে রাখলে বহুক্ষণ মুখ লালাসিক্ত থাকবে, এবং আমলকি ভিটামিন সি এর খনি। নিশ্চিন্তে আমলকি খান।

বন্যপশু, পাখি, সরিসৃপ ও কীটপতঙ্গের দেহে থাকা এই ভাইরাস মূলত চীনাদের বিকৃত খাদ্যমনস্কতার জন্য মানুষের দেহে ঢুকে ছড়িয়ে পড়েছে। ২০১৯ সালের শেষ ভাগে শুরু চীনে উদ্ভুত নোভেল করোনা ভাইরাসের।

হু’র নির্দেশ অনুযায়ী, সাবধানতা হিসেবে পথে-ঘাটে জনবহুল জায়গায় ভালো মানের মুখোশ/মাস্ক ব্যবহার করুন। বাইরে থেকে এলে হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিন ও পোশাক পালটান। মাংস খাওয়া যতটা পারেন এড়িয়ে চলুন, বিশেষ করে কম সিদ্ধ ও অপরিচিত মাংস। কিছুক্ষণ পর পর নিয়মিতভাবে খুব অল্প পরিমাণে পানি পান করুন। এতে মুখের ভিতরটা ও খাদ্যনালী ভিজে থাকবে এবং সংক্রমণের ভয় অনেক কমে যাবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
jainal
৩ মার্চ ২০২০, মঙ্গলবার, ১২:২৮

yes

মো: রফিকুল ইসলাম
১৬ ফেব্রুয়ারি ২০২০, রবিবার, ৫:২৩

পাঁচ ওয়াক্ত নামাজের জন্য পাঁচ বার ওজু করা হলে শরীর পাক পবিত্র থোকে। তাই দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়ুন, ধুলামুক্ত থাকুন দেখবেন ভাইরাস আক্রমন করবে না ইনশো-আল্লাহ।

Akbar Ali
১৬ ফেব্রুয়ারি ২০২০, রবিবার, ১:২০

২৪ ঘন্টায় পাঁচবার ওজু, নিয়মিত গোছল, টয়লেট ব্যবহারের পর পানি দিয়ে শৌচকার্য সম্পাদন এবং পরিছন্নতা অবলম্বন ভাইরাস সংক্রমণের ঝুঁকি হ্রাস করে।

অন্যান্য খবর