× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার

জাতিসংঘের মধ্যস্থতার প্রস্তাব মানবে না ভারত

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, ১:০৩

জম্মু-কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার কোন প্রস্তাবই মানবে না ভারত। ইতিমধ্যে একাধিকবার এ কথা জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে। এ ব্যাপারে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কোনও প্রয়োজন নেই বলেও ভারত জানিয়েছে। তবে রবিবার জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ’র দেয়া মধ্যস্থতার প্রস্তাবও ভারত সরাসরি খারিজ করেছে। বরং ভারতের পক্ষ থেকে কাশ্মীর নিয়ে মাথা ঘামানোর বদলে, পাকিস্তান বেআইনিভাবে ভারতের যে অঞ্চল দখল করে রেখেছে, তা মুক্ত করার ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে জাতিসংঘের প্রতি। ভারতের পররাষ্ট্র  মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেছেন, নিজের অবস্থান থেকে একচুলও সরে আসেনি ভারত। জম্মু-কাশ্মীর চিরকাল ভারতের অখন্ড অংশ ছিল, আছে এবং থাকবে। গায়ের জোরে, বেআইনিভাবে পাকিস্তান যে অঞ্চলগুলি দখল করে রেখেছে, সেগুলি মুক্ত করতে বরং পদক্ষেপ নেয়া হোক।
ভারতের মতে, জম্মু-কাশ্মীর-সহ একাধিক অঞ্চলে সীমান্ত সন্ত্রাস চালানোয় পাকিস্তানের ভূমিকা নিয়ে বরং আলোচনা করতে পারতেন গুতেরাঁ। গত রবিবার অ্যান্তোনিও গুতেরাঁ চারদিনের সফরে পাকিস্তানে এসেছেন। সফরের প্রথম দিনে পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেছেন, কাশ্মীরের বর্তমান পরিস্থিতি এবং নিয়ন্ত্রণরেখায় ঘটে চলা সংঘাত নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন আমি। শুরু থেকেই এ ব্যাপারে সাহায্য করতে চেয়েছিলাম। দুই দেশ রাজি থাকলে এ নিয়ে মধ্যস্থতা করতে প্রস্তুুত আমি। ভারত-পাকিস্তান দুই দেশেরই আরও সংযত হওয়া উচিত বলেও মন্তব্য করেছেন গুতেরাঁ। উল্লেখ্য, সন্ত্রাস দমনে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ না করায় গত কয়েক বছর ধরে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক বাতিল করে আসছে ভারত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর