× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার

ভালো ব্যবহার করেনি ভারত: ট্রাম্প

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, ৮:৪৯

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরে দুই দেশের মধ্যে প্রত্যাশিত বাণিজ্য চুক্তি হচ্ছে না। আর এ ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্প যে রীতিমতো বিরক্ত তা তিনি নিজেই প্রকাশ করেছেন। মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে বাণিজ্য সম্মেলন প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, ওয়াশিংটনের সঙ্গে ভালো ব্যবহার করেনি দিল্লি। তবে প্রধানমন্ত্রীর প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের প্রসিডেন্ট।

ট্রাম্প জানিয়েছেন, প্রধানমন্ত্রী মোদিকে তার বেশ ভালো লাগে। বাণিজ্য চুক্তি প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, ভারতের সঙ্গে বড় বাণিজ্য চুক্তি হবে। তবে সেই চুক্তি পরে করার জন্য আপাতত সরিয়ে রেখেছি। জানি না নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে তা হবে কিনা। বাণিজ্য চুক্তি নিয়ে দুই দেশের মধ্যে প্রবল মতবিরোধ রয়েছে।
গত কয়েকদিনে সেই বিরোধ মেটানোর চেষ্টা হলেও কোনো সমাধান সূত্র পাওয়া যায়নি। ফলে ট্রাম্পের সঙ্গে ভারতে আসছেন না মার্কিন বাণিজ্য প্রতিনিধিদলের প্রধান রবার্ট লাইথিজার। আগামী আগামী ২৪ ও ২৫শে ফেব্রুয়ারি দু’দিনের ভারত সফরে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সফরের প্রথম দিন তিনি গুজরাটের মোতেরায় পৃথিবীর সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করবেন মোদির সঙ্গে যৌথভাবে। এই প্রসঙ্গে ট্রাম্প খোলামেলা বলেছেন, মোদি জানিয়েছেন, বিমানবন্দর থেকে অনুষ্ঠানস্থল পর্যন্ত ৭০ লাখ মানুষ হাজির থাকবেন। দুনিয়ার সর্ববৃহৎ স্টেডিয়ামের উদ্বোধন হবে। বেশ রোমাঞ্চকর ব্যাপার। সফরের দ্বিতীয় দিনে ট্রাম্প দিল্লিতে থাকবেন। কথা হবে ভারতের শিল্পপতি ও ব্যবসায়ীদের সঙ্গে। যেতে পারেন প্রেমের সৌধ তাজমহলেও। তবে ট্রাম্পের সফরকে মসৃণ করার নামে যে সমস্ত ব্যবস্থা নেয়া হচ্ছে তা নিয়ে বিতর্ক দানা বেঁধেছে। দিল্লিতে যমুনার জলের দুর্গন্ধ দুর করতে জল ঢালা হচ্ছে। আহমদাবাদের বিভিন্ন এলাকার বস্তি আড়াল করতে দেওয়াল তোলার কাজ চলছে। পাশাপাশি মোতেরা স্টেডিয়ামের কাছে একটি বস্তির ৪৫টি পরিবারকে রাতারাতি উচ্ছেদের নোটিস ধরানো হয়েছে। আহমদাবাদ পুরসভার নগরোন্নয়ন বিভাগ অবশ্য দাবি করেছে, এই নোটিস জবরদখল রুখতে। ২৪শে ফেব্রুয়ারি ট্রাম্প ঘণ্টাতিনেক আহমদাবাদে থাকবেন। সেজন্য বস্তি-আড়াল, দেওয়াল রং, রাস্তা তৈরি ইত্যাদি সব মিলিয়ে আহমদাবাদের সৌন্দর্যায়নে খরচ হচ্ছে প্রায় ১০০ কোটি রুপি। মোদির যাত্রাপথে ফুলের জন্য খরচ হচ্ছে ৮ কোটি রুপি।

ট্রাম্পের সফরসূচি: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফর নিয়ে ভারতে এখন চরম ব্যস্ততা। বুধবার ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা ট্রাম্পের ভারত সফরের বিস্তারিত সূচি জানিয়েছেন। তিনি বলেছেন, গত আট মাসে পঞ্চম বার মোদি ও ট্রাম্প মুখোমুখি মিলিত হবেন। ট্রাম্পের সঙ্গে তার স্ত্রী মেলানিয়া ছাড়াও আসবে এক উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল।

২৪শে ফেব্রুয়ারি সকাল ১১টায় গুজরাটের আহমদাবাদ বিমানবন্দরে নামবেন প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্প ও তার স্ত্রীকে ব্যক্তিগতভাবে বিমানবন্দরে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকে একটি বিশাল রোড শোর মাধ্যমে ট্রাম্প পৌঁছাবেন মোতেরা স্টেডিয়ামে। মাঝে ১৫ মিনিটের জন্য তিনি গান্ধীজীর স্মৃতিময় সবরমতী আশ্রমে যাবেন। মোতেরা স্টেডিয়ামে নমস্তে প্রেসিডেন্ট ট্রাম্প সেøাগানে ট্রাম্পকে স্বাগ জানানো হবে। কয়েকদিন আগেই এই কর্মসূচির নাম কেমছো থেকে পাল্টে নমস্তে প্রেসিডেন্ট ট্রাম্প করা হয়েছে। প্রায় সোয়া লাখ মানুষের উপস্থিতিতে মোদি ও ট্রাম্প স্টেডিয়ামের উদ্বোধন করবেন। দু’জনে ভাষণও দেবেন। সেদিনই বিকালে তারা উড়ে যাবেন উত্তর প্রদেশের আগ্রায়। রাতে ফিরে আসবেন দিল্লিতে।

পরের দিন ২৫শে ফেব্রুয়ারি সকাল ১০টায় রাষ্ট্রপতি ভবনে প্রেসিডেন্ট ট্রাম্পকে সরকারিভাবে সংবর্ধনা দেয়া হবে। সেখান থেকে সস্ত্রীক ট্রাম্প যাবেন রাজঘাটে গান্ধীর সমাধিস্থলে শ্রদ্ধা জানাতে। বেলা সাড়ে এগারোটায় হায়দরাবাদ হাউসে শুরু হবে দুই দেশের মধ্যে বৈঠক। এর পরে যৌথ বিবৃতি প্রকাশ করা হবে। বিকালে যুক্তরাষ্ট্র দূতাবাসে ভারতের শিল্প প্রতিনিধিদের সঙ্গে গোলটেবিল বৈঠক করবেন প্রেসিডেন্ট ট্রাম্প। এর পরেই ট্রাম্প ফিরে যাবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর