× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৪ এপ্রিল ২০২০, শনিবার

সীমান্ত পরিস্থিতি নিয়ে বিএসএফ-বিজিবির বৈঠক

ভারত

কলকাতা প্রতিনিধি | ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, ২:২৯

সীমান্তে অপ্রীতিকর অবস্থা এড়াতে, অনুপ্রবেশ এবং চোরাচালান বন্ধ করতে কী কী কড়া পদক্ষেপ দু’তরফেই প্রয়োজন রয়েছে, সেসব নিয়ে বিএসএফ ও বিজিবি কমান্ডার পর্যায়ে আলোচনা হয়েছে। সম্প্রতি নদীয়ার গেদেতে ৫৪ নম্বর বিএসএফের ব্যাটালিয়নের অফিসে বিএসএফ (কৃষ্ণনগর সেক্টর) এবং বিজিবির (কুষ্টিয়া সেক্টর) মধ্যে এই উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন বিএসএফের তরফে সেক্টর কমান্ডার ডিআইজি প্রমোদকুমার আনন্দ, অপারেশন সেকশনের কমান্ডান্ট সুদীপ কুমার সহ বেশ কয়েকজন অফিসার। অন্যদিকে, বিজিবির তরফে উপস্থিত ছিলেন কুষ্টিয়া সেক্টরের ডেপুটি ডিরেক্টর জেনারেল জিয়া সাদাত খান, কমান্ডিং অফিসার ডিরেক্টর কামরুল আহসান সহ বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা। সীমান্তে বেশ কয়েকটি অনভিপ্রেত ঘটনার প্রেক্ষিতে দুই বাহিনীর মথ্যে আস্থা বৃদ্ধির লক্ষ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে। বিএসএফের দক্ষিণবঙ্গের জনসংযোগ অধিকর্তা রবি রঞ্জন এক প্রেস বিবৃতিতে জানিয়েছেন, দুই দেশের সম্প্রীতি রক্ষায় বিভিন্ন সমস্যা ও দুই বাহিনীর সহযোগিতার মাধ্যমে সেগুলির মীমাংসার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। তিনি আরও জানিয়েছেন, দুই বাহিনীর মধ্যে যদি কোনও বোঝাপড়ার অভাব থাকে তবে তা আলোচনার মাধ্যমে দূর করার জন্য নিয়মিত এই ধরণের বৈঠকের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। সেই সঙ্গে সীমান্ত এলাকায় নিরাপত্তার স্বার্থে এবং অবৈধ কার্যকলাপ মোকাবিলায়  কৌশলগত বিষয় নিয়েও নিয়মিত আলোচনার কথা হয়েছে।
বিবৃতিতে দাবি করা হয়েছে, বৈঠক হয়েছে বন্ধুত্বপূর্ণ পরিবেশে। বিএসএফের এক কর্তা বলেছেন, কোনওভাবে সীমান্ত যাতে উত্তপ্ত না হতে পারে সেজন্য সীমান্তের দু’দিকেই পরিস্থিতি সবসময় শান্ত রাখতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর