× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৩০ মার্চ ২০২০, সোমবার

করোনা: মার্কিন গোয়েন্দারা আগেই মহামারীর সতর্কতা দিয়েছিলেন

করোনা আপডেট

মানবজমিন ডেস্ক | ২১ মার্চ ২০২০, শনিবার, ১০:৪৫

করোনাভাইরাস থেকে বৈশ্বিক মহামারীর বিষয়ে জানুয়ারি ও ফেব্রুয়ারিতেই অমঙ্গল সূচক সতর্কতা দিয়েছিল যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো। কিন্তু প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও তার আইন প্রণেতারা এ হুমকিকে খাট করে দেখেছেন এবং তারা যথোপযুক্ত পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন। এর ফলে যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের বিস্তার থামিয়েছে ধীর গতিতে। গোয়েন্দা সংস্থাগুলোর রিপোটিংয়ের সঙ্গে ঘনিষ্ঠ যুক্তরাষ্ট্রের এমন কর্মকর্তাদের উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন ওয়াশিংটন পোস্ট। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে কখন এই ভাইরাস সংক্রমিত করবে তার সময়ক্ষণ সম্পর্কে কোনো পূর্বাভাস দেয়া হয়নি গোয়েন্দা রিপোর্টে। তবে এমন কিছু সুপারিশ দেয়া হয়েছিল, যা স্বাস্থ্য বিষয়ক সরকারি কর্মকর্তাদের নেয়া উচিত। কিন্তু তারা চীনে ও পরে অন্য দেশে এই ভাইরাসের বিস্তারের দিকে তাকিয়ে দেখেছেন। ওই রিপোর্ট এবং সতর্কবার্তায় এই ভাইরাস সম্পর্কে একটি চিত্র তুলে ধরা হয়, যাতে দেখানো হয় এটা বিশ্বজুড়ে কিভাবে মহামারী আকারে দেখা দিতে পারে এবং এর প্রেক্ষিতে এই ভাইরাসকে নিয়ন্ত্রণ করতে দ্রুত কি ব্যবস্থা নেয়া যায় সেই সুপারিশ করা হয়।
ওয়াশিংটন পোস্ট লিখেছে, এতসব সত্ত্বেও, ক্রমাগত রিপোর্ট আসা সত্ত্বেও প্রেসিডেন্ট ট্রাম্প সরকারিভাবে এবং প্রাইভেটভাবে যুক্তরাষ্ট্রে এই ভাইরাসের হুমকির বিষয়টিকে খাটো করে দেখেছেন। অন্যদিকে এ মাসের শুরুর দিক না আসা পর্যন্ত আইন প্রণেতারাও এ বিষয়ে পাত্তা দেননি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
SJ
২১ মার্চ ২০২০, শনিবার, ৪:১৯

পাগলামি কথা। করোনা মানব সৃস্টি শত্রু পক্ষ নয়, ইহা ন্যাচারাল।

অন্যান্য খবর