× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৩০ মার্চ ২০২০, সোমবার

করোনার কিটসহ সরঞ্জাম আমদানিতে শুল্ক লাগবে না

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার | ২২ মার্চ ২০২০, রবিবার, ৯:০২

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করেছে নোভেল করোনা ভাইরাস। প্রতিদিন মারা যাচ্ছে হাজারের অধিক মানুষ। বাংলাদেশের প্রতিদিন বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। ইতোমধ্যে দুজন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২৭ জন। করোনা আতঙ্কে কোয়ারেন্টাইনে আছেন কয়েক হাজার মানুষ। এই পরিস্থিতিতে করোনা মোকাবিলার সরঞ্জাম আমদানিতে সকল ধরনের ভ্যাট- ট্যাক্স মুক্ত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জাতীয় রাজস্ব বোর্ডের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় এনবিআর।

শুল্কমুক্ত সুবিধার আওতায় রয়েছে, করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারি মোকাবিলায় প্রয়োজনীয় হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতের উপকরণ, টেস্টিং কিট, সার্জিক্যাল মাস্ক, চিকিৎসকদের জন্য ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম।
দেশে এসব সরঞ্জাম ও উপকরণের অভাব রয়েছে। মানুষ বাজারে জীবাণুনাশক পাচ্ছে না। কোম্পানিগুলো কাঁচামালের অভাবের কথাও বলছে।

এনবিআরের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, রাষ্ট্রপতির আদেশক্রমে সরকার ও জনস্বার্থে জাতীয় রাজস্ব বোর্ডের সাথে পরামর্শক্রমে করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারি মোকাবেলায় আইসোপ্রোপাইল এলকোহল, করোনা টেস্ট কিট, মাস্কসহ এ ধরনের মোট ১০ পণ্য আমদানিতে সব ধরনের শুল্ক মওকুফ করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

এছাড়া আমদানির ক্ষেত্রে কিছু শর্ত দিয়েছে এনবিআর। শর্তে উল্লেখ করা হয়, ওষুধ প্রশাসন অধিদপ্তর কতৃক অনুমোদিত পরিমাণ পণ্যসমূহ আমদানির ক্ষেত্রে এই সুবিধা কার্যকর হবে। আমদানিকৃত পণ্যসমূহ মানসম্মত কিনা ওষুধ প্রশাসন অধিদপ্তর তা নিয়মিত মনিটরিং করবে। আর এই সুবিধা জুন ২০২০ পর্যন্ত কার্যকর থাকবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর