× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ২ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার

বোরহান উদ্দীন খান জাহাঙ্গীর আর নেই

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২৪ মার্চ ২০২০, মঙ্গলবার, ৮:৫২

 বরেণ্য শিক্ষাবিদ, সাহিত্যিক, শিল্প-সমালোচক বোরহান উদ্দীন খান জাহাঙ্গীর ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল দুপুর ১২টার দিকে গুলশানে নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। নিহতের ভাইয়ের মেয়ে ফাতেমা মামুন জানান, তিনি দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। পারিবারিক সূত্রে জানা গেছে, তার জন্মভূমি চাঁদপুরের কচুয়ায় তাকে দাফন করা হবে। ১৯৩৬ সালের ৯ই জানুয়ারি চাঁদপুরে তিনি জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর করে ইংল্যান্ডের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন তিনি।
কর্মজীবনে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। বাংলাদেশের সাহিত্য, গবেষণা, সমালোচনার ক্ষেত্রে তার অনেক গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এর স্বীকৃতি হিসেবে ১৯৬৯ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর