× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৫ এপ্রিল ২০২০, রবিবার

রিজার্ভ চুরির মামলা মার্কিন আদালতে খারিজ

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক | ২৪ মার্চ ২০২০, মঙ্গলবার, ৯:০৯

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় করা একটি মামলা খারিজ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের এক জেলা আদালত। ইউএস ডিসট্রিক্ট কোর্ট ফর দ্য সাউদার্ন ডিসট্রিক্ট অব নিউ ইয়র্ক গতকাল ব্লুমবেরি রিসোর্ট করপোরেশন, ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংক (আরবিসি) সহ একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে করা এ মামলাটি খারিজ 
করে দেন। ২০১৬ সালে সাইবার হামলা চালিয়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনায় গত বছর এ মামলা দায়ের করা হয়েছিল। সবমিলিয়ে ৬টি প্রতিষ্ঠান ও ১৫ ব্যক্তির বিরুদ্ধে মামলাটি দায়ের হয়। এতে চুরি হওয়া অর্থসহ মামলা পরিচালনার সমুদয় ব্যয় এবং দোষীদের শাস্তি দাবি করা হয় ।
গতকাল এই তথ্য প্রকাশ করেছে মামলার এক বিবাদী প্রতিষ্ঠান ব্লুমবেরি রিসোর্ট করপোরেশন। রিজার্ভ থেকে চুরি করা অর্থের একটি বড় অংশ আরবিসি’র মাধ্যমে ফিলিপাইনের ক্যাসিনোগুলোয় চলে যায়। ওই দেশে ব্লুমবেরি রিসোর্ট করপোরেশনের একটি সহযোগী প্রতিষ্ঠান সোলায়ের রিসোর্ট অ্যান্ড ক্যাসিনো। এ খবর দিয়েছে সিএনএন ফিলিপাইনস।
মার্কিন আদালতের রায় উদ্ধৃত করে ব্লুমবেরি রিসোর্ট করপোরেশন জানিয়েছে, বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট আইনের (র‌্যাকেটিয়ার ইনফ্লুয়েন্সড অ্যান্ড করাপ্ট অর্গানাইজেশন্স অ্যাক্ট) অধীনে ব্লুমবেরি ও আরবিসিসহ অন্যান্য প্রতিষ্ঠান ও ব্যক্তিদের বিরুদ্ধে আনা ষড়যন্ত্রের অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছে।
ব্লুমবেরি আরো জানিয়েছে, আদালত মামলাটি আর শুনবেন না।
প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির সঙ্গে আরবিসির বেশ কয়েকজন কর্মকর্তা জড়িত ছিলেন। কয়েক বছর ধরে তারা ষড়যন্ত্র করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর