× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার

শর্ত ভঙ্গ করলে খালেদা জিয়ার সাজা স্থগিতাদেশ বাতিল- অ্যাটর্নি জেনারেল

অনলাইন

স্টাফ ররিপোর্টার | ২৫ মার্চ ২০২০, বুধবার, ২:৪০

সরকার যে শর্তে খালেদা জিয়ার সাজা ৬ মাসের জন্য স্থগিত করেছে সেই শর্ত ভঙ্গ করলে তা বাতিল হয়ে যাবে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বুধবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন। সরকার চাইলে ফৌজদারি কার্যবিধির ৪০১ এর ধারা অনুযায়ী যে কারো সাজা  স্থগিত করতে পারে বলেও মতামত দেন অ্যাটর্নি জেনারেল। তার মতে,  মুক্তির পর খালেদা জিয়া যদি রাজনৈতিক কর্মকা- পরিচালনা করেন তবে তা শর্ত ভঙ্গের সামিল।

এর আগে গতকাল আইনমন্ত্রী আনিসুল হক সংবাদ সম্মেলন করে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে খালেদা জিয়ার বয়স বিবেচনায় নিয়ে ও মানবিক কারণে সদয় হয়ে দুটি শর্তে তার দ-াদেশ ৬ মাসের জন্য স্থগিত রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। ফৌজদারী কার্যবিধির ৪০১ ধারার উপধারা ০১ অনুযায়ী এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়ার মুক্তি পাওয়ার শর্ত দুটি হচ্ছে তিনি ঢাকাস্থ নিজ বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করবেন এবং উক্ত সময়ে তিনি দেশের বাইরে গমন করতে পারবেন না। তবে চিকিৎসার জন্য হাসপাতালে যেতে পারবেন। হাসপাতালে গিয়ে চিকিৎসা দিতে বাধা নেই।

প্রেক্ষিতে ফৌজদারী কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী খালেদা জিয়ার সাজা ৬ মাসের জন্য স্থগিত রেখে ও তাকে ঢাকাস্থ নিজ বাসায় থেকে চিকিৎসা গ্রহণ এবং উক্ত সময়ে তার দেশের বাইরে গমন না করার শর্তে মুক্তি দেয়ার জন্য আইন মন্ত্রণালয় মতামত দিয়েছে এবং এই মতামত সম্পর্কিত নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে মুক্তি দেয়ার পর  থেকে এটি কার্যকর হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Bayazid Chowdhury
২৫ মার্চ ২০২০, বুধবার, ৮:৩৪

Dear admin Where is My previous comment ... why it's not uploaded yet ???

অন্যান্য খবর