× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৭ জুন ২০২০, রবিবার

দুর্নীতিতে মমতার দাওয়াই: মাসের রেশন এবার প্যাকেটে

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৯ এপ্রিল ২০২০, রবিবার, ১২:০৮
ফাইল ফটো

রেশনে চাল-গম বিলি নিয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ করেছেন বিরোধী রাজনৈতিক দলের নেতারা। অনেক জায়গাতেই মানুষ বিক্ষোভে ফেটে পড়ছেন রেশন অফিসের সামনে। শাসক দলের স্থানীয় নেতাদের রেশনের চাল-গম জোর করে নিয়ে গিয়ে বিতরণের অভিযোগ আসছে। অথচ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় রাজ্যের ৮০ কোটি গরীব মানুষের কাছে রেশনের মাধ্যমে মাথাপিছু মাসে পাঁচ কিলোগ্রাম চাল ও পাঁচ কিলোগ্রাম গম বিনামূল্যে  দেয়ার নির্দেশ দিয়েছেন। কিন্তু রেশনে চাল-গম বন্টন নিয়ে নানা ধরণের দুর্নীতির অভিযোগ আসার পরই মুখ্যমন্ত্রী মন্ত্রিসভার বৈঠকে তীব্র অসন্তোষ প্রকাশ করেছেন। বহু জায়গাতেই গ্রাহকদের রেশন ডিলাররা চাল গম কম দিচ্ছেন। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে কড়া ধমক দেবার পাশাপাশি মুখ্যমন্ত্রী ব্যর্থতার জন্য  খাদ্য সচিবকে সরিয়ে দিয়ে কম্পালসারি ওয়েটিংয়ে পাঠিয়েছেন। তবে রেশন ডিলারদের খাদ্য বন্টনে মমতা নতুন দাওয়াই হিসেবে ঘোষণা করেছেন, এখন থেকে প্যাকেটবন্দি করে দেয়া হবে খাদ্যসামগ্রী।
অবশ্য এতে সোস্যাল ডিসটেন্সিং মানার কাজটিও হবে সুষ্ঠুভাবে।  রেশন দোকানে গিয়ে যাতে গ্রাহকদের বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে না হয়, তা নিশ্চিত করতে এই পদক্ষেপ বলে খাদ্য দপ্তরের দাবি। শনিবারই খাদ্য দপ্তর থেকে এক নির্দেশিকা জারি করে রেশনে প্যাকেটে করে খাদ্য সামগ্রী দেবার কথা বলা হয়েছে।  রেশন বিলির ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার প্রসঙ্গটিও বিশেষ গুরুত্ব পেয়েছে এই দিনের নির্দেশিকায়। প্রত্যেক গ্রাহক তার প্রাপ্য পণ্য থেকে যাতে কোনও ভাবে বঞ্চিত না হন বা কোথাও কাউকে যেন কম চাল, গম না দেয়া হয় তা নিয়েও রেশন ডিলারদের সতর্ক করে দেয়া হয়েছে। মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন দলীয়ভাবে রেশন দেয়া যাবে না। আর তিনি নিজে কয়েকটি রেশন দোকান পরিদর্শন করেছেন। তিনি জানিয়েছেন, রেশনের সামগ্রী প্যাকেট করার কাজে প্রয়োজনে স্থানীয় স্বনির্ভর গোষ্ঠী বা ১০০ দিনের কাজে নিযুক্তদের যুক্ত করা যেতে পারে। এদিকে রাজ্য খাদ্য দফতর ‘অভিযুক্ত’ রেশন ডিলারদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের কথা জানিয়েছে। সূত্রের খবর, লকডাউনের পরে নানান অভিযোগে ২২৪ জন রেশন ডিলারের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সরকার। এর মধ্যে ১৯০ জন ডিলারকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে, ২৫ জন ডিলারকে সাময়িক বরখাস্ত এবং ৬ জনকে জরিমানা করা হয়েছে। ৩ জন রেশন ডিলারকে গ্রেপ্তার করেছে পুলিশ। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেছেন, রেশন গ্রাহকদের বঞ্চিত করা যাবে না। দরকারে কড়া ব্যবস্থা নেব।  তবে রাজ্য বিজেপির পক্ষ থেকে খাদ্যমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ জানিয়ে তাকে বরখাস্ত করার দাবি জানানো হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Alam
২০ এপ্রিল ২০২০, সোমবার, ৪:৩০

Nice!

অন্যান্য খবর