× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৭ জুন ২০২০, রবিবার

ভারতে টেলিকম সেক্টরে রেকর্ড বিনিয়োগ ফেসবুকের

ভারত

কলকাতা প্রতিনিধি | ২২ এপ্রিল ২০২০, বুধবার, ৫:৩৩

ভারতের অর্থনীতি করোনা আক্রমণের আগেই গতি হারিয়েছিল, এর মধ্যে করোনা থাবায় অর্থনীতি একেবারে ভেঙ্গে পড়ার মুখে। দেশজুড়ে জারি লকডাউনের জন্য বন্ধ করকারখানা ও শিল্পে উৎপাদন। কোটি কোটি মানুষ কাজ হারানোর অপেক্ষায় দিন গুনছে। কিন্তু এই অবস্থাতেও পরে পাওয়া চৌদ্দআনার মতো ভারতে বিশাল অঙ্কের বিনিয়োগ করছেন ফেসবুক ও হোয়াটসঅ্যাপের মালিক মার্ক জাকারবার্গ। জিও-র সঙ্গে চুক্তি হওয়ার পর মার্ক জাকেরবার্গ জানিয়েছেন, ভারতের আরও বেশি মানুষকে ইন্টারনেট পরিষেবার সঙ্গে যুক্ত করতেই এই চুক্তি। ভারতে টেলিকম ক্ষেত্রে এটা রেকর্ড বিনিয়োগ বলে জানা গেছে। মুকেশ আম্বানির রিলায়েন্স জিও-তে ৪৩ হাজার ৫৭৪ কোটি রুপি বিনিয়োগ করছে ফেসবুক। এই অর্থের বিনিময়ে রিলায়েন্স জিও-র ৯.৯৯ শতাংশ শেয়ার কিনেছে ফেসবুক।
অর্থনৈতিক বিশেষজ্ঞরা এই  বিদেশি বিনিয়োগকে দিশাহীন অর্থনীতিতে আশার আলো বলে মনে করছেন। এছাড়া এই বিনিয়োগের ফলে ভারতের বিপর্যস্ত টেলিকম ক্ষেত্রে জীবন সঞ্চার সম্ভব হবে। কয়েকদিন ধরেই  খবর পাওয়া যাচ্ছিল, ফেসবুকের সঙ্গে যৌথ উদ্যোগে অ্যাপ আনতে চলেছে রিলায়েন্স। আসলে চীনা টিকটককে টেক্কা দিতেই ফেসবুক রিলায়েন্স জিও-র সঙ্গে যৌথ উদ্যোগে বাজারে মাল্টিপারপাস অ্যাপ আনার পরিকল্পনা করেছে। যেখান থেকে অনলাইনে রিলায়েন্সের স্টোর থেকে শপিং, পেমেন্ট সবই করা যাবে। উল্লেখ্য, ভারতে হোয়াটসঅ্যাপের গ্রাহক সংখ্যা প্রচুর। সেই সংখ্যাকে মাথায় রেখেই ভারতে ব্যবসা বাড়ানোর সিদ্ধান্ত ফেসবুকের বলে মনে করা হচ্ছে। ২০১৬ সালে জিও টেলিকম সংস্থা খোলার পর থেকে ভারতে ইন্টারনেট পরিষেবায় নতুন দিগন্ত খুলে গিয়েছিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর