× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৭ জুন ২০২০, রবিবার

ত্রুটিপূর্ণ হওয়ায় চীনের র‌্যাপিড টেস্ট কিটের বরাদ্দ বাতিল করল ভারত

ভারত

পরিতোষ পাল, কলকাতা থেকে | ২৮ এপ্রিল ২০২০, মঙ্গলবার, ১০:৪৯

চীন থেকে আনা র‌্যাপিড টেস্ট কিট ত্রুটিপূর্ণ হওয়ায় এই কিটে কোনওরকম টেস্ট না করার জন্য রাজ্য সরকারগুলিকে নির্দেশ দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। ফলে সারা দেশে আটকে গিয়েছে র‌্যাপিড টেস্ট।  আইসিএমআর থেকে জানানো হয়েছে, চীনের দুটি সংস্থা থেকে আনা ৫ লক্ষ কিটই ফেরত পাঠানো হবে। সেইসঙ্গে কিটের অর্ডারও বাতিল করল ভারত সরকার। গত ২৭ মার্চ ৫ লক্ষ র‌্যাপিড টেস্ট কিটের বরাত দিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু তা এসে পৌঁছনোর পর সেগুলি বিভিন্ন রাজ্যে পাঠানো হয়েছিল। কিন্তু রাজ্যগুলি থেকে একের পর এক অভিযোগ আসার প্রেক্ষিতে আইসিএমারের পরীক্ষাগারে সেগুলি পরীক্ষা করে দেখা গিয়েছে সেগুলি ত্রুটিপূর্ণ। গুয়াংঝৌ ওন্ডফো বায়োটেক এবং ঝুহাই লিভজন ডায়াগনস্টিকস নামের দুই চিনা সংস্থা ওই কিটগুলি তৈরি করেছিল। এরপরেই অর্ডার বাতিল করার সিদ্ধান্ত  নেওয়া  হয়েছে।
প্রায় দ্বিগুন দামে এই সব কিট কেনা হয়েছিল বলে অভিযোগ উঠেছিল। তবে সরকার জানিয়েছে, আগে ভাগে টাকা মিটিয়ে দেওয়া হয়নি বলে, লোকসানের কোনও সম্ভাবনা নেই। তবে জানা গিয়েছে, চীনের কাছ থেকে ২৪৫ রুপি দরে প্রতিটি কিট কিনলেও ভারত সরকারকে তা ৬০০ রুপি দরে বিক্রি করে কিট আমদানিকারী সংস্থা ম্যাট্রিক্স। অন্য অনেক দেশই চীনের টেস্ট কিটের গুনগত মান নিয়ে প্রশ্ন তুলেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর