× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৭ জুন ২০২০, রবিবার

রমজানে কলকাতায় বাড়ি বাড়ি মুখ্যমন্ত্রীর চিঠি বিলি

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৮ এপ্রিল ২০২০, মঙ্গলবার, ৬:৫৬

মুসলিম সম্প্রদায়ের মানুষ যাতে লকডাউন মেনে বাড়িতেই রমজান পালন করেন সেজন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই আবেদন জানিয়েছিলেন। এবার মুখ্যমন্ত্রীর লিখিত আবেদন কলকাতায় বাড়ি বাড়ি পৌঁছে দেয়া হচ্ছে। মুখ্যমন্ত্রী তার বার্তায় জানিয়েছেন, এবার পরিস্থিতি আলাদা। সকলে এতদিনে করোনা ভাইরাস এবং এর ভয়াবহতা সম্বন্ধে অবগত হয়েছেন। এই মারাত্মক ব্যাধির মোকাবিলায় বিশ্বজুড়ে লকডাউন চলছে। বৃহত্তর স্বার্থে আজকের পরিস্থিতি বিচার করে সমগ্র বিশ্ব ইফতার এবং তারাবির নামাজ বাড়ি থেকেই পালন করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। ওই লিফলেটে মুখ্যমন্ত্রীর আরও আবেদন, লকডাউনে বিশ্বের মতো এখানেও যেন সকলে বাড়িতে থেকে তারাবির নামাজ এবং ইফতার পালন করেন। মুখ্যমন্ত্রীর আবেদন লিফলেট আকারে কলকাতা পুলিশের বিভিন্ন থানার কর্মীরা নির্দিষ্ট এলাকায় বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন।
বাংলা, হিন্দি ও উর্দুতে লেখা হয়েছে এই আবেদন। এর আগে পশ্চিমবঙ্গের মুসলিম ধর্মগুরুরা সকলকে বাড়িতেই তারাবির নামাজ আদায় এবং বাড়িতেই ইফতার করার আবেদন জানিয়েছেন। কয়েকদিনে মুখ্যমন্ত্রীও পার্ক সার্কাস, রাজাবাজার, বালিগঞ্জ, মৌলালিতে পথে নেমে লকডাউন মেনে চলার আবেদন করেছিলেন। রমজান চলাকালীনও যাতে লকডাউন মেনে চলা হয়, সেই অনুরোধও করেছিলেন তিনি। এদিকে কলকাতায় করোনা সংক্রমণ তীব্রতর হওয়ায় শহরের ২২৭টি এলাকাকে কনটেইনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। এই সব জোনে লকডাউন কঠোরভাবে যাতে মানা হয় সেজন্য প্রশাসন সতর্ক দৃষ্টি রেখেছে। নিয়মিত পুলিশ টহলদারি চলছে। তবে এরই মধ্যে রমজান মাসে সকলে যাতে ইফতারের পর ও অন্যান্য জিনিসপত্র কিনতে পারেন তা দেখার জন্য পুলিশ কমিশনার সমস্ত থানাকে নির্দেশ দিয়েছেন। সেখানকার বাসিন্দারা যাতে মাস্ক পরে বাজারে যান এবং সামাজিক দূরত্ব বজায় রাখেন, তা-ও পুলিশকে দেখতে বলা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর