× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৩ জুন ২০২০, বুধবার
কলকাতা কথকতা

এবার করোনা থাবা বসাতে চলেছে কলকাতার দুর্গাপুজোয়

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা | ৮ মে ২০২০, শুক্রবার, ১১:২৩

একটির পর একটি উৎসব আর সমাবেশকে গ্রাস করার পর ভয়াবহ করোনা ভাইরাস এবার থাবা বসাতে চলেছে বাংলার সাবেক দুর্গাপুজোয়। এবার কলকাতার ব্র্যান্ডেড পুজোর উদ্যেক্তারা বিভ্রান্ত, এবার পুজো হবে কী ভাবে। অন্যবার এই সময় থেকে খুঁটি পুজোর উদ্যাগ শুরু হয়ে যায়। প্রতিবার প্রথম খুঁটি পুজো হয় রথযাত্রার দিনে কসবা রাজডাঙা নবোদয় সঙ্ঘে। এবার খুঁটি পুজো তো দূরের কথা পুজো কী ভাবে করবেন অথবা আদৌ তা হবে কিনা তাই ভেবে মাথার চুল খাড়া এই পুজোর প্রাণপুরুষ পুরপিতা সুশান্ত ঘোষ এর। কলকাতার প্রাক্তন মেয়র ও বর্তমানের পুর প্রশাসক ববি হাকিম শহরের অত্যন্ত নামি পুজো চেতলা অগ্রণী সর্বজনীনের নেপথ্য নায়ক। তিনি বলেই দিয়েছেন, সামাজিক দূরত্বের কথা মাথায় রেখে পুজো হবে নমো নমো করে। বড় পুজো করেন তৃণমূল কংগ্রেস এর আরও তিন মন্ত্রী ও পুরপিতা অরূপ বিশ্বাস, দেবাশিস কুমার এবং অতীন ঘোষ, সবাই বিভ্রান্ত।
করোনা ভাইরাস জনিত লকডাউন অক্টোবরের পুজোর সময় থাকবে না তা এঁরা বিলক্ষণ জানেন। এটাও জানেন যে পুজোয় এবার স্পন্সর পাওয়া কঠিন হবে। কলকাতার বড় পুজোগুলো স্পন্সর নির্ভর। বড় বড় কোম্পানিগুলো তাদের কর্পোরেট সোশ্যাল রেস্পন্সিবিলিটির মোটা অঙ্ক সরিয়ে রাখে দূর্গা পুজোর জন্যে। এবার করোনা অতিমারির ফলে তাদের অস্তিত্বই সংকটের সামনে। ফলে, স্পন্সর সমস্যা তীব্রভাবেই হবে। বণিক সংস্থা আসোচেম এর হিসাব অনুযায়ী বাংলার দুর্গাপুজোয় পঞ্চাশ হাজার কোটি টাকার লেনদেন হয় বিভিন্ন খাতে। এবার অঙ্কটি দশ হাজার কোটি টাকার কমেও নেমে যেতে পারে। দুর্গাপুজোর আঁতুরঘর কুমারটুলি কে দেখে ইঙ্গিতটি মিলছে। ঠাকুরের একটি বায়নাও হয়নি। কাঠামোয় মাটি লেপার কাজটি পর্যন্ত শুরু হয়নি। অন্যবার বিদেশ থেকে বায়না আসে প্রচুর। প্রতিমা যায় আমেরিকা, ইতালি, জার্মানি, ব্রিটেনে। এবার সব বন্ধ। মাথায় হাত কুমোরটুলির শিল্পীদের। অতিমারি করোনা এবার দুর্গাপুজোকেও গ্রাস করলো। ভক্তদের আশা, অসুররূপী করোনাকে বোধ করবেন মা দুর্গাই।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর