× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ২৫ মে ২০২০, সোমবার

করোনার সংখ্যা বিতর্কের মধ্যে বদল করা হল স্বাস্থ্য সচিবকে

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৩ মে ২০২০, বুধবার, ৯:৩৫

করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নিয়ে পশ্চিমবঙ্গে বেশ কিছুদিন ধরেই চলছে বিতর্ক। চিকিৎসক ও বিশেষজ্ঞ মহল এক্ষেত্রে স্বচ্ছতার দাবি তুলেছেন। বিরোধীরা রাজ্য সরকারের বিরুদ্ধে কারচুপির অভিযোগ করেছেন। এই বিতর্কের মাঝে মঙ্গলবার পশ্চিমবঙ্গের স্বাস্থ্য সচিব বিবেক কুমারকে সরিয়ে দেয়া হয়েছে। বিবেক কুমারের লেখা কেন্দ্রীয় সরকারকে একটি চিঠিতে আক্রান্তের যে সংখ্যা জানানো হয়েছিল, তার সঙ্গে রাজ্যের মুখ্যসচিবের দেয়া তথ্যে বিস্তর ফারাক ছিল। কেন্দ্রের সঙ্গে রাজ্যের পরিসংখ্যান না-মেলার অভিযোগে রাজ্যপাল থেকে বিরোধীরা সকলেই সোচ্চার হয়েছিলেন। এ ছাড়াও বিবেক কুমারের সঙ্গে মতপার্থক্যও দেখা দিয়েছিল বলে খবর। এ সবের কারণেই বিবেক কুমারকে স্বাস্থ্যসচিবের পদ থেকে সরানো হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
আকস্মিক এই বদলিতে বিবেক কুমারের জায়গায় স্বাস্থ্য সচিব করা হয়েছে পরিবহন সচিব নারায়ণ স্বরূপ নিগমকে। সরকারের নির্দেশিকা অনুযায়ী বিবেক কুমারকে পরিবেশ সচিব করা হয়েছে। তবে রাজ্যজুড়ে করোনা সংক্রমণ যেভাবে বেড়ে চলেছে সেই পরিস্থিতিতে স্বাস্থ্যসচিবের বদল অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। অবশ্য বিতর্কের মধ্যে এর আগেও সরিয়ে দেয়া হয়েছে সচিবকে। রেশন বন্টন নিয়ে রাজ্যজুড়ে দুর্নীতির প্রতিবাদে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে খাদ্য সচিব মনোজ আগরওয়ালকে সরিয়ে দেয়া হয়েছে। অভিযোগ, রেশনের চাল শাসক দলের নেতারা জোর করে নিয়ে গিয়ে ত্রাণ হিসেবে বন্টন করেছেন। অনেক জায়গায় সবাইকে নির্ধারিত ওজনের খাদ্য সামগ্রী দেয়া হচ্ছিল না। আবার খারাপ মানের খাদ্য সামগ্রী দেবারও অভিযোগ করেছেন গ্রাহকরা। অবশ্য মুখ্যমন্ত্রী নিজে রেশন দুর্নীতি রোখার জন্য দলীয় কর্মীদের কড়া বার্তা দিয়েছেন। গণবণ্টন ব্যবস্থার একাধিক অনিয়ম প্রকাশ্যে আসায় অনেক ডিলারের লাইসেন্স বাতিল করা হয়েছে। ৪০০ বেশি ডিলারকে শোকজ করা হয়েছে। গ্রেপ্তারও করা হয়েছে অনেককে। পশ্চিমবঙ্গে মঙ্গলবার পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০৬৩ জন। এর মধ্যে ২৪ ঘন্টায় নতুন শনাক্ত হয়েছেন ১২৪ জন। আর করোনায় গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৫ জনের। ফলে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৯০ জন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর