× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার

কোভিড নাইন্টিনের আরেকটি ভ্যাকসিনে ইতিবাচক ফল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ মে ২০২০, সোমবার, ১০:৫২

কোভিড নাইন্টিনের বিরুদ্ধে আরেকটি ভ্যাকসিনে দারুণ সফলতা পাওয়া গেছে। ক্যামব্রিজভিত্তিক প্রতিষ্ঠান মডার্না কোম্পানি এই ভ্যাকসিন নিয়ে গবেষণা করছে। তারা ইতিমধ্যে তাদের ভ্যাকসিন পরীক্ষার প্রথম দফা ফলাফল প্রকাশ করেছে। এতে দেখা গেছে, এই ভ্যাকসিন মানবদেহে সফলভাবে কোভিড নাইন্টিনের বিরুদ্ধে এন্টিবডি তৈরি করতে পারছে। একইসঙ্গে, এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও পাওয়া যায়নি।
এনবিসির খবরে জানিয়েছে, প্রথম দফায় ৪৫ জনকে এই ভ্যাকসিন দেয়া হয়েছিল। তাদের মধ্যে আট জনের ফলাফল প্রকাশ করা হয়েছে। ওই অংশগ্রহণকারীদের সবার দেহেই এন্টিবডি তৈরি হয়েছে।
কোভিড নাইন্টিনে আক্রান্ত কেউ যখন সুস্থ হয়ে যায় তখন তাদের দেহে যেমন এন্টিবডি থাকে এই ভ্যাকসিনেও একই মাত্রার এন্টিবডি দেখা যায়। সংবাদ সম্মেলনে মডার্নার সিইও স্টিফেন ব্যান্সেল বলেন, আমাদের ফলাফল জানাচ্ছে যে, মানবদেহে কার্যকরি ভ্যাকসিন হিসেবে এটি বিশ্বজুড়ে ব্যাবহৃত হওয়ার দারুণ সম্ভাবনা রয়েছে।
ইতিমধ্যে দ্বিতীয় ধাপের পরীক্ষা শুরু হয়ে গেছে। এতে একইসঙ্গে একটি ঔষধেরও পরীক্ষা নেয়া হবে। মডার্না জানিয়েছে, তাদের ভ্যাকসিনের দুইটি ডোজ রয়েছে। প্রথম ডোজ দেয়ার পর দ্বিতীয় ডোজ দিতে হয় ২ সপ্তাহ পড়ে। তখনি দেহে এন্টিবডি তৈরি হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর