× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৫ জুন ২০২০, শুক্রবার

স্ত্রী হত্যায় জড়িত থাকার অভিযোগে লেসোথোর প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ মে ২০২০, মঙ্গলবার, ৯:১৫

স্ত্রী হত্যায় জড়িত থাকার অভিযোগে পদত্যাগ করছেন দক্ষিণ আফ্রিকার দেশ লেসোথোর প্রধানমন্ত্রী থমাস থাবানে (৮০)। তার কাছ থেকে বিচ্ছিন্ন অবস্থায় থাকা স্ত্রী লিপোলেলো থাবানে (৫৮)কে হত্যা করা হয় তিন বছর আগে। এতে প্রধানমন্ত্রী থমাস জড়িত বলে অভিযোগ আছে। এ অভিযোগে তার ওপর পদত্যাগের চাপ সৃষ্টি হয়েছে হত্যাকা-ের পর থেকেই। অবশেষে সোমবার তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। এ খবর প্রকাশিত হয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যমে। বলা হয়েছে, রাজধানী মাসিরুতে নিজের নির্বাচনী আসন হা আবিয়া’তে সোমবার বক্তব্য রাখছিলেন থমাস থাবানে। সেখানেই তিনি ঘোষণা দেন যে, প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করছেন তিনি।
তবে নিজের রাজনৈতিক দল অল বাসোথো কনভেনশনের (এবিসি) নেতা হিসেবে থেকেই যাবেন। এ কথা বলেছে দক্ষিণ আফ্রিকার সংবাদ বিষয়ক সাইট ইডব্লিউএন। উল্লেখ্য, গত সপ্তাহে তার জোট সরকারের অংশীদাররা তাদের সমর্থন প্রত্যাহার করে। এর ফলে লেসোথোতে থমাস থাবানে নেতৃত্বাধীন জোট সরকার বিধ্বস্ত হযে পড়ে। এ অবস্থায় লেসোথোর নতুন জোটের অংশীদার মোটলালেনটোয়া লেটসোসা অব দ্য ডেমোক্রেটিক কংগ্রেস (ডিসি)-এর উপ নেতা বলেছেন, নতুন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে মোয়েকেটসি মাজোরোর মনোনয়ন গ্রহণ করেছে স্টেট কাউন্সিল। তাকে মঙ্গলবার শপথ পড়ানোর কথা রয়েছে। থমাস থাবানের এবিসি পার্টির সঙ্গে একটি চুক্তিতে স্বাক্ষর করেছে ডিসি। লেসোথো ন্যাশনাল এসেম্বলির স্পিকার সেফিরি মোতানিয়ানের মতে, ২২ শে মে প্রধানমন্ত্রী পদ ত্যাগ করছেন থমাস থাবানে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর