× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১ জুন ২০২০, সোমবার

৯ হাজার কর্মী ছাটাইয়ের ঘোষণা রোলস রয়েসের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ মে ২০২০, বুধবার, ৮:৪৩

বিশ্বজুড়ে ৯ হাজার কর্মী ছাটাইয়ের ঘোষণা দিয়েছে গাড়ি ও বিমানের ইঞ্জিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান রোলস রয়েস। যুক্তরাজ্য-ভিত্তিক প্রতিষ্ঠানটি সতর্ক করেছে, করোনা ভাইরাস মহামারিতে হওয়া ক্ষতি পুষিয়ে উঠতে কয়েক বছর সময় লাগবে বিমান শিল্পের। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।
রোলস রয়েসের ঘোষণা অনুসারে, সবচেয়ে বেশি ছাটাই হবে প্রতিষ্ঠানটির ‘সিভিল অ্যারোস্পেস’ বিভাগে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মী ওয়ারেন ইস্ট বলেন, এই সংকট আমরা সৃষ্টি করিনি। কিন্তু এই সংকটের মোকাবিলা আমাদের করতে হবে।
ইস্ট বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে জানান, বিশ্বজুড়ে রোলস রয়েসের ৫২ হাজার কর্মী রয়েছে। ঠিক কোথায় কোথায় কর্মী ছাটাই হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। তবে যেহেতু তাদের সিভিল অ্যারোস্পেস বিভাগের দুই-তৃতীয়াংশ কর্মী যুক্তরাজ্যে কাজ করে, তাই আশঙ্কা করা হচ্ছে সেখানেই সবচেয়ে বড় ছাটাই দেখা যাবে।
গত মাসে যুক্তরাজ্যে ৪ হাজার কর্মীকে অস্থায়ী ছাটাই করা হয়েছে। তার মধ্যে সরকারের প্রণোদনা কর্মসূচির আওতায় রয়েছেন ৩ হাজার ৭০০ কর্মী। তাদের বেতনের ৮০ শতাংশ সরকার থেকে দেয়া হচ্ছে। তবে ইস্ট বলেন, কোনো সরকারই এমনটা প্রতিমাস চালিয়ে যেতে পারবে না। আমাদের নিজেদের এই সমস্যার সমাধান করতে হবে।
প্রসঙ্গত, করোনায় বিশ্বজুড়ে বিমান শিল্প ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভাইরাসটির সংক্রমণ রোধে জারি করা নিষেধাজ্ঞায় দেশে দেশে কমে গেছে আকাশপথে ভ্রমণ। আশঙ্কা করা হচ্ছে, বিশ্বের বেশিরভাগ বিমান প্রতিষ্ঠানের কর্মী ছাটাই দেখা যাবে এয়ারবাস ও বোয়িংয়ের মতো প্রতিষ্ঠানগুলো উৎপাদন কমিয়ে দিয়েছে। মার্কিন বিনিয়োগ ব্যাংক বেয়ার্ড অনুসারে, চলতি বছর বিশ্বজুড়ে বিমান চলাচল ৪৫ শতাংশ হ্রাস পেতে পারে। পুরো বিমান শিল্প ৩১ হাজার কোটি ডলার ক্ষতির সম্মুখীন হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ব্যাংকটি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর