× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১ জুন ২০২০, সোমবার

৩০ বছরে প্রথমবারের মতো প্রবৃদ্ধিতে টার্গেট রাখছে না চীন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ মে ২০২০, শুক্রবার, ৬:৪১

অর্থনীতিতে এ বছর কোনো টার্গেট রাখছে না চীন। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেছে দেশটি। বৃহস্পতিবার চীন সরকারের পক্ষ থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে। দেশটি বলছে, এখন সামনে শুধু একটাই লক্ষ্য আর তা হলো অর্থনীতিকে পূর্বের অবস্থানে ফিরিয়ে আনা। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।
চীন সরকার জানিয়েছে, তারা আবারো পূর্বের মতো সকলে যাতে কাজ করতে পারেন এবং জীবনের মান যেন আগের অবস্থায় ফিরিয়ে আনা যায় সেটা অর্জনের চেষ্টা করছে। ২০২১ সালে সব কিছু গুছিয়ে নিয়ে ফের অর্থনৈতিক প্রবৃদ্ধির টার্গেট ঠিক করা হবে বলে জানানো হয়েছে।
অর্থনৈতিক ভাবে এই মুহূর্তে বিশ্বের দ্বিতীয় শক্তিশালী দেশ চীন। ১৯৯০ সাল থেকে প্রতি বছর অর্থনৈতিক প্রবৃদ্ধির টার্গেট তৈরি করে দেশটি। সেই মতো বাজেট প্রস্তুত হয়।
গত ৩০ বছরে এই প্রথম সেই টার্গেট ঠিক করা হলো না। চীন আগেই জানিয়েছিল, করোনার কারণে দেশের অর্থনীতি নিম্নগামী হয়েছে। প্রথম কোয়ার্টারে প্রবৃদ্ধিও কমেছিল। সে কথা মাথায় রেখে এবং জনজীবনে গতি আনতেই এ বছর চীন এই ব্যতিক্রমী সিদ্ধান্ত নিল বলে মনে করছেন অর্থনীতিবদদের একাংশ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর