× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৩১ মে ২০২০, রবিবার

আম্ফানের ক্ষয়-ক্ষতি নিয়ে রুশনারা আলীর উদ্বেগ

অনলাইন

তানজির আহমেদ রাসেল | ২২ মে ২০২০, শুক্রবার, ৮:৫৫

 বাংলাদেশ ও ভারতে ঘূর্ণিঝড় আম্ফানের তা-বে উদ্বেগ প্রকাশ করেছেন বৃটিশ এমপি রুশনারা আলী। তিনি বলেছেন, করোনা মহামারি মোকাবিলার এই কঠিন সময়ে দেশ দুটি এমনিতেই প্রচন্ড চাপের মধ্যে আছে, তার উপর ঘূর্ণিঝড় আম্ফান মানুষের জীবনযাত্রাকে আরও কঠিন করে তুলবে। এই পরিস্থিতিকে বিপর্যয়কর সময় আখ্যায়িত করে তিনি বলেন, ঘূর্ণিঝড় আম্ফান আরও দুর্ভোগ ও ধ্বংস ডেকে আনবে। নিজের ব্যক্তিগত ওয়েবসাইটে এক বিবৃতিতে এসব কথা বলেন, লন্ডনের বাঙালি অধ্যুষিত বেথনালগ্রীণ ও বো আসনের এমপি রুশনারা আলী। ঘূর্ণিঝড় আম্ফানের কবল থেকে রক্ষা পেতে ইতিমধ্যে বাংলাদেশ ও ভারত উপকুলীয় অঞ্চল থেকে ২৮ লক্ষ মানুষকে সরিয়ে নিয়েছে উল্লেখ করে রুশনারা আলী বলেন, এটি উন্নয়নশীল দেশগুলোর জন্য একটি পরিস্কার বার্তা যারা জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঝুঁকিতে রয়েছে। তিনি যুক্তরাজ্যসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে করোনা মহামারি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোকে সহযোগিতার আহ্বান জানান।

বিবৃতিতে রুশনারা আলী আরও বলেন, বিশ্বের বৃহত্তম শরণার্থী ক্যাম্প কক্সবাজারে প্রায় ১০ লক্ষ রোহিঙ্গা বসবাস করছে । তারা সেখানে গাদাগাদি করে বিপদজনক অবস্থায় অস্থায়ীভাবে তৈরী ঘরে বসবাস করছে, যেখানে ভূমিধ্বস ও বন্যার ঝুঁকি রয়ে যায়। সম্প্রতি সাগরে নৌকা থেকে উদ্ধারকৃত তিনশ’র বেশী শরণার্থীকে প্রত্যন্ত দ্বীপ নোয়াখালীর ভাসানচরে রাখায় এক চরম মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর