× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৪ জুলাই ২০২০, মঙ্গলবার

আফগানিস্তান: ঈদ উপলক্ষে সরকারের সঙ্গে তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা তালিবানের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৪ মে ২০২০, রবিবার, ৮:২৪

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আফগান সরকারের সঙ্গে তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে তালিবান। আজ রোববার থেকে যুদ্ধবিরতিটি কার্যকর হওয়ার কথা রয়েছে। সাম্প্রতিক সপ্তাহে সরকারি বাহিনীর বিরুদ্ধে কট্টর ইসলামি দলটির হামলা বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে ঈদ উপলক্ষে এই যুদ্ধবিরতির ঘোষণা এলো। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, যুদ্ধবিরতির ঘোষণাকে স্বাগতম জানিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তিনি বলেছেন, তার সেনারা এই যুদ্ধবিরতির চুক্তি মেনে চলবে। প্রত্যাশা করা হচ্ছে, দেশটিতে দীর্ঘমেয়াদে সহিংসতা প্রশনমের একটি পথ সুগম করে দিতে পারে সাময়িক এই বিরতি।
এর আগে ২০১৮ সালেও একইরকম বিরতির ঘোষণা দেয়া হয়েছিল। যদিও সেটি পরবর্তীতে আর বাড়ানো হয়নি। তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ শনিবার এক ঘোষণায় দলটির সদস্যদের উদ্দেশে বলেন, শত্রুর বিরুদ্ধে কোথাও কোনো হামলা অভিযান চালাবেন না। যদি শত্রুরা আপনাদের উপর হামলা চালায়, তাহলে নিজেদের রক্ষা করুন। তিনি আরো জানান, কেবলমাত্র ঈদুল ফিতর উপলক্ষেই এই যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর