× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৭ জুলাই ২০২০, মঙ্গলবার

রেমডেসিভির করোনা চিকিৎসায় সবচেয়ে বড় পদক্ষেপ- বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৭ মে ২০২০, বুধবার, ১০:৩৯

করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার পর কোভিড-১৯ চিকিৎসায় রেমডেসিভির ব্যবহারকে সবচেয়ে বড় পদক্ষেপ বলে আখ্যায়িত করেছেন বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। বিশে^র বিভিন্ন দেশে এই ওষুধ করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় স্বীকৃতি পেয়েছে। বৃটেনে করোনা ভাইরাস চিকিৎসায় এই প্রথম ওষুধ হিসেবে এটাকে অনুমোদন দেয়া হয়েছে। মুলত ইবোলা চিকিৎসায় ব্যবহৃত হয় রেমডেসিভির। কিন্তু তাকে আধুনিকায়ন করে করোনা চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে। এই ওষুধের প্রশংসা করেছেন বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেছেন, বৈজ্ঞানিক গবেষণায় এরই মধ্যে এ ওষুধের আশাপ্রদ ফল পাওয়া গেছে। তাতে দেখা গেছে, চার দিনের মধ্যে একজন রোগীর ওপর এই ওষুধ প্রয়োগ করার পর সুস্থতার গতি বৃদ্ধি করতে পারে।

মঙ্গলবার রাতে ডাউনিং স্ট্রিটে এই ওষুধের অনুমোদন ঘোষণা করে তিনি সাংবাদিক সম্মেলন করেন। তাতে বলেন, করোনা সঙ্কট শুরুর পর থেকে এই রোগের চিকিৎসায় এটাই সম্ভবত সবচেয়ে বড় পদক্ষেপ। যদি প্রাপ্ত বয়স্ক এবং টিনেজাররা করোনা ভাইরাসে মারাত্মক অবস্থার মুখোমুখি হয়ে থাকেন তাহলে তাদেরকে রেমডেসিভির প্রয়োগ করতে অনুমোদন দেয়া হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর