× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৪ জুলাই ২০২০, মঙ্গলবার

করোনা: যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা এক লাখ ছাড়ালো

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৮ মে ২০২০, বৃহস্পতিবার, ৯:১১

চার মাসেরও কম সময়ের মধ্যে করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে নিহতের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। অন্য যেকোনো দেশের চেয়ে সেখানেই সবচেয়ে বেশি মানুষ এই ভাইরাস সংক্রমণে মারা গেছে। যুক্তরাষ্ট্রে প্রথম করোনা আক্রান্তের রিপোর্ট নিশ্চিত করা হয় ওয়াশিংটনে ২১ শে জানুয়ারি। বিশ^জুড়ে ৫৬ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ৩ লাখ ৫৪ হাজার ৯৮৩ জন। মেরিল্যান্ডে অবস্থিত জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই মারা গেছেন এক লাখ ২৭৬ জন। বিবিসির উত্তর আমেরিকা সম্পাদক জন সোপেল বলছেন, কোরিয়া, ভিয়েতনাম, ইরাক ও আফগানিস্তানে যুদ্ধ করতে গিয়ে সব মিলিয়ে গত ৪৪ বছরে যত আমেরিকান পুরুষ ও নারী মারা গিয়েছেন, করোনায় নিহতের এই সংখ্যা প্রায় তার সমান। তবে মাথাপিছু মৃত্যুহারের দিক দিয়ে যুক্তরাষ্ট্র বিশে^ নবম।
রোববার পর্যন্ত সমাপ্ত সপ্তাহে নতুন করে সংক্রমিতের সংখ্যা বেড়েছে ২০টি রাজ্যে। এর মধ্যে রয়েছে নর্থ ক্যারোলাইনা, উইসকনসিন ও আরকানসাস। বিশেষ করে মেট্রোপলিটন এলাকাগুলোতে এই হার বেশি। এর মধ্যে রয়েছে শিকাগো, লস অ্যানজেলেস, ওয়াশিংটন ডিসি। করোনা সবচেয়ে বেশি আঘাত করেছিল যেসব রাজ্যে সেখানকার কিছু রাজ্যে মৃত্যুহার কিছু কমেছে। এর মধ্যে রয়েছে নিউ ইয়র্ক। সেখানে মারা গেছেন ২১ হাজার মানুষ। করোনা সঙ্কট তীব্র থাকাকালে এই শহরে দিনে কয়েক হাজার করে মানুষ মারা গিয়েছেন। হাসপাতালে রোগীতে ছিল ভরা। লাশ রাখার জন্য বাইরে আলাদা মর্গ স্থাপন করতে হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর