× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ২ জুলাই ২০২০, বৃহস্পতিবার

পশ্চিবঙ্গে জেএমবির শীর্ষনেতা গ্রেপ্তার

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৯ মে ২০২০, শুক্রবার, ২:১৭

পশ্চিমবঙ্গে শুক্রবার ভোরে মুর্শিদাবাদের সুতি এলাকা থেকে জেএমবির এক অন্যতম শীর্ষ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স স্থানীয় পুলিশের সহায়তায় আব্দুল করিম ওরফে বড় করিম নামের এ জেএমবি নেতাকে গ্রেপ্তার করেছে। এসটিএফে সুত্রে বলা হয়েছে, স্থানীয় আদালতে তাকে পেশ করে পুলিশ রিমান্ড চাওয়া হবে।এসটিএফের গোয়েন্দাদের দাবি, এই মূহুর্তে নিষিদ্ধ জেএমবি সংগঠনের তিন শীর্ষ নেতার একজন করিম। সংগঠনের অর্থ জোগাড় থেকে বিস্ফোরক সরবরাহ এবং ‘লজিস্টিক ব্যবস্থাপনার দায়িত্ব ছিল তাঁর। তিনি সংগঠনের প্রধান সালাউদ্দিন সালেহিনের ঘনিষ্ঠ বলে গোয়েন্দারা জানিয়েছে। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে কলকাতা পুলিশের এসটিএফ-র গোয়েন্দারা ধূলিয়ান মডিউলের অন্যতম চাঁই পয়গম্বর শেখ এবং জমিরুল ইসলামকে গ্রেপ্তার করে। সেই সময় তল্লাশি করতে গিয়ে সামশেরগঞ্জে আবদুল করিমের বাড়ি থেকে উদ্ধার হয়েছিল প্রায় ৫০ কিলোগ্রাম অ্যামোনিয়াম নাইট্রেট-সহ বিভিন্ন ধরনের বিস্ফোরক। কিন্ত গোয়েন্দাদের চোখে ধুলো দিয়ে পালিয়ে গিয়েছিল করিম।
ধরা পড়ে মডিউলের আরও এক সদস্য ছোট করিম। এর পর বিভিন্ন সময়ে ধূলিয়ান মডিউলের বিভিন্ন সদস্য গ্রেপ্তার হলেও বড় করিম এতদিন আত্মগোপন করেছিল। দক্ষিণ ভারতে অভিবাসী শ্রমিকদের মধ্যে জেহাদী সংগ্রহের কাজ করতে বলে জানা গেছে। লকডাউনের ফলে অভিবাসী শ্রমিকরা চলে আসায় করিমের আত্মগোপন করে থাকা কঠিন হয়ে পড়েছিল। তখন্ সে মুর্শিদাবাদে ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছিল। তবে কিভাবে সে এসেছে সে সম্পর্কে গোয়েন্দারা তথ্য সংগ্রহের চেষ্টা চালাচ্ছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর