× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৭ জুলাই ২০২০, মঙ্গলবার

বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

অনলাইন

অনলাইন ডেস্ক | ৩০ মে ২০২০, শনিবার, ২:০৯

করোনা পরিস্থিতি  মোকাবিলায় বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলার ঋণ সহায়তা দিচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। জরুরি সহায়তার অংশ হিসেবে শূন্য সুদে আইএমএফ শুক্রবার এ ঋণ অনুমোদন করেছে বলে সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। ১ ডলারে ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় এই ঋণের পরিমাণ দাঁড়ায় ৬ হাজার ২২২ কোটি টাকা।
করোনাভাইরাসের কারণে উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছ থেকে এখন পর্যন্ত পাওয়া এটিই সবচেয়ে বড় ঋণ সুবিধা বাংলাদেশের জন্য।
এর আগে বাংলাদেশকে ৫০ কোটি ডলারের সহায়তা দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ইতোমধ্যে তা সরকারের কোষাগারে জমা হয়েছে। আইএমএফ কখনো কোনো শর্ত ছাড়া কোনো দেশকে ঋণ দেয় না। তবে ছয় হাজার ২২২ কোটি টাকার ঋণে কোনো ধরনের শর্ত যুক্ত করেনি আইএমএফ।
এক বিবৃতিতে আইএমএফ বলেছে, এই ঋণ জনগণের স্বাস্থ্য সুরক্ষা, সামাজিক নিরাপত্তা জোরদার এবং অর্থনীতিকে সঠিক পথে রাখতে যে প্রণোদনা কর্মসূচি বাংলাদেশ নিয়েছে তা বাস্তবায়নে ব্যয় করতে পারবে।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
shiblik
৩০ মে ২০২০, শনিবার, ৮:১৩

Who will get the money?

অন্যান্য খবর