× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৪ জুলাই ২০২০, শনিবার

বসুন্ধরার জার্সিতে কলিনড্রেসকে আর দেখা যাবে কি?

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১ জুন ২০২০, সোমবার, ৬:৩৮

২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলার টাটকা অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশে পা রেখেছিলেন কোস্টারিকান প্লে-মেকার ড্যানিয়েল কলিনড্রেস। জাতীয় দলের হয়ে ১৫ ম্যাচ খেলা কলিনড্রেসের বসুন্ধরা কিংসের হয়ে অভিষেকের আগেই দলটির কোচ অস্কার ব্রুজন ভবিষ্যৎবাণী করে বলেছিলেন, ‘আমার বিশ্বাস বাংলাদেশ ফুটবল দুর্দান্ত কিছু দেখবে তার পায়ে এবং সে-ই হবে বাংলাদেশ প্রিমিয়ার লীগের সেরা খেলোয়াড়।’ কোচের ভবিষ্যৎবাণী বিফলে যায়নি। ২০১৮-১৯ মৌসুমে দলকে লীগ চ্যাম্পিয়ন করানোর পাশাপাশি সেরা ফুটবলারের খেতাবও জয় করেন কলিনড্রেস। জেতেন স্বাধীনতা কাপের শিরোপাও। বসুন্ধরা কিংসের জার্সিতে কাটিয়েছেন প্রায় দুই বছর। ৩৫ বছর বয়সী কোস্টারিকান তারকার সঙ্গে বসুন্ধরা কিংসের চুক্তি শেষ হয়েছে গতকাল। কলিনড্রেসের সঙ্গে সহসা চুক্তি করছে না বসুন্ধরা কিংস। এখনই চুক্তি না করলেও আগামী মৌসুমে তাকে পাওয়ার ব্যাপারে আশাবাদী বসুন্ধরা কিংস।
ক্লাবটির প্রেসিডেন্ট ইমরুল হাসানের বিশ্বাস চলমান এএফসি কাপেও তার সার্ভিস পাবে বসুন্ধরা কিংস।
  
২৯শে অক্টোবর ফেডারেশন কাপে ঢাকা মোহামেডানের বিপক্ষে প্রথম গোল করেন রাশিয়া বিশ্বকাপে সার্বিয়া ও সুইজারল্যান্ডের বিপক্ষে খেলা এই কোস্টারিকান তারকা। বাংলাদেশের স্বাধীনতার পর দ্রুততম হ্যাটট্রিক তার দখলে। ২০১৮ ফেডারেশন কাপ কোয়ার্টার ফাইনালে টিম বিজেএমসির বিপক্ষে ১৫ মিনিটের মধ্যেই হ্যাটট্রিক করেন কলিনড্রেস। ১৯৬৯ সালে ঢাকা প্রথম বিভাগ লীগে ঢাকা মোহামেডানের হয়ে তৎকালীন পশ্চিম পাকিস্তানের ফুটবলার আলী নেওয়াজ অভিষেক ম্যাচেই করেন ডাবল হ্যাটট্রিক। আজাদ স্পোর্টিংয়ের বিপক্ষে ম্যাচের ১১ মিনিটের মধ্যেই হ্যাটট্রিক পূরণ করেছিলেন আলী নেওয়াজ। ডাবল হ্যাটট্রিক করেন ৪৭ মিনিটের মধ্যে। ১৯৭৬ সালে ঢাকা প্রথম বিভাগ লীগে মোহামেডানের অধিনায়ক হাফিজ উদ্দিন আহমেদ শান্তিনগরের বিপক্ষে ২১ মিনিটের মধ্যে হ্যাটট্রিক পূরণ করেন। ওই সময় নিয়ম ছিল টানা তিন গোলে হ্যাটট্রিক। সালাম মুর্শেদী ১৯৭৯ সালে ঢাকা লীগে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে ২৫ মিনিটের মধ্যে হ্যাটট্রিক করেন। সালাম তখন খেলতেন টিম বিজেএমসিতে।

চলতি মৌসুম বাতিল হওয়ার আগে ফেডারেশন কাপের ট্রফি ঘরে তোলে কিংস। তাতে বড় অবদান কলিনড্রেসের। ফাইনালে রহমতগঞ্জের বিপক্ষে জোড়া গোল করেন। আসরের সেরা ফুটবলারের পুরস্কারও কুড়ান তিনি। প্রিমিয়ার লীগ বাতিল হওয়ার আগে নিজে ৩ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করান ২ গোল। কিংসের হয়ে ২৬ গোল করেছেন কলিনড্রেস। বাংলাদেশ প্রিমিয়ার লীগে ১৫, ফেডারেশন কাপে ৮, স্বাধীনতা কাপ, শেখ কামাল ক্লাব কাপ ও এএফসি কাপে একটি করে গোল আছে তার। বসুন্ধরা কিংসে দারুন কিছু উপহার দেয়া ফুটবলারকে রেখে দেয়ার চিন্তা নিয়ে ইমরুল হাসান বলেন, আমরা কিছুটা অনিশ্চয়তার মধ্যে আছি। করোনা মহামারির পর কবে ফুটবল মাঠে গড়াবে জানিনা। তাই কলিনড্রেসের সঙ্গে চুক্তি নিয়ে এখনই কিছু বলতে পারছি না। তবে ওর যেহেতু ইচ্ছে আছে খেলার। সে কারণে আমরা আশাবাদী। তাছাড়া আমাদের এএফসি কাপের খেলা বাকি আছে। আগামী ৫ জুন এএফসির সঙ্গে আমাদের টেলিকনফারেন্স আছে। সেখানে অনেক সিদ্ধান্ত হতে পারে। এএফসির সঙ্গে সভার পরেই আমরা নতুন চুক্তি কিংবা এএফসি কাপের জন্য নতুন উইন্ডো খোলা যায় কিনা সবকিছুই নির্ভর করছে। এএফসি কাপে এখন পর্যন্ত একটি ম্যাচ খেলেছে বসুন্ধরা কিংস। ১২ই মার্চ ঢাকায় অনুষ্ঠিত ওই ম্যাচে ৫-১ গোলে জয় পায় বসুন্ধরা কিংস।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর