× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৩ জুলাই ২০২০, সোমবার

ব্রাজিলে সংক্রমণ বৃদ্ধির মধ্যে প্রেসিডেন্টের পক্ষে-বিপক্ষে বিক্ষোভ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১ জুন ২০২০, সোমবার, ২:০০

ব্রাজিলে তরতর করে বেড়ে চলেছে করোনা ভাইরাস (কভিড-১৯) সংক্রমণের হার। শনিবার সেখানে একদিনে ৩৩ হাজারের বেশি করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। এর মধ্যেও দেশটিতে বিক্ষোভ করছেন হাজার হাজার মানুষ। প্রেসিডেন্ট জেইর বলসোনারোর বিরুদ্ধে ও তার সমর্থনে বিক্ষোভ চলছে। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, সপ্তাহান্তে করোনা সংক্রমণের হিসাবে ফ্রান্সকে ছাড়িয়ে গেছে ব্রাজিল। জন হপকিন্স ইউনিভার্সিটির উপাত্ত অনুসারে, এখন পর্যন্ত সেখানে নিশ্চিত করোনা আক্রান্ত হয়েছেন ৫ লাখ ১৪ হাজারের বেশি মানুষ। প্রাণ হারিয়েছেন ২৯ হাজারের বেশি মানুষ।
তা সত্ত্বেও সেখানে বিক্ষোভ চলছে। বিক্ষোভের কেন্দ্রে রয়েছে বলসোনারো ও ব্রাজিলের সুপ্রিম কোর্টের মধ্যকার দ্বন্দ্ব। বলসোনারোর বিরুদ্ধে সুপ্রিম কোর্টের একটি তদন্তে হস্তক্ষেপের অভিযোগ উঠেছে। তার সমর্থকরা ভুয়া খবর ও ভীতি প্রদর্শন করছে বলে অভিযোগ উঠেছে। এই বিষয়ে সুপ্রিম কোর্ট তদন্তের নির্দেশ দিয়েছে। বলসোনারো তদন্তটি সুপ্রিম কোর্টের বিরুদ্ধে সেন্সরশিপের অভিযোগ এনেছেন। বলসোনারোর সমর্থকরা পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা মোতায়েনের আহ্বান জানিয়েছে। একইসঙ্গে সুপ্রিম কোর্টের বন্ধের দাবি জানিয়েছে। বলসোনারোকে রোববার ঘোড়ায় চড়ে রাজধানীতে সমর্থকদের মধ্যে যেতে দেখা গেছে। এসময় সামাজিক দূরত্ব বজায় রাখেননি তিনি। এদিকে, সাও পাওলোতে বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ। প্রসঙ্গত, ব্রাজিলে সম্প্রতি সংক্রমণের হার উর্ধ্বগামী। বলসোনারোর বিরুদ্ধে ভাইরাসটি নিয়ন্ত্রণে অবহেলার অভিযোগ রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর