× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৩ জুলাই ২০২০, সোমবার

পর্যটক আকৃষ্ট করতে ৬৫ ভাগ ফি কমাচ্ছে ট্রাভেল কোম্পানিগুলো

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২ জুন ২০২০, মঙ্গলবার, ১১:৪৬

লকডাউন শিথিল করার সঙ্গে সঙ্গে অর্থনীতিকে চাঙ্গা করার কৌশল নিয়েছে বিভিন্ন ট্রাভেল কোম্পানি। এখন গ্রীষ্ম। এ সময়ে বৃটেন সহ পশ্চিমা দুনিয়ার বহু মানুষ ছুটি কাটাতে বিদেশে যান। তাদেরকে আকৃষ্ট করতে ট্রাভেল কোম্পানিগুলো ফি শতকরা ৬৫ ভাগ কমিয়ে দিয়েছে। এই সপ্তাহান্ত থেকে বৃটিশদের জন্য পর্তুগাল ও গ্রিস কোয়ারেন্টিনমুক্ত অবকাশ যাপনের সুযোগ দিয়েছে। তবে বৃটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় অব্যাহতভাবে নাগরিকদের অত্যাবশ্যক নয় এমন সফর না করার পরামর্শ দিয়ে যাচ্ছে। পর্যটন বিষয়ক বিশেষজ্ঞরাও এমন পরামর্শ দিচ্ছেন। অবকাশ যাপনের জন্য কর্তিত মূল্যের বিজ্ঞাপন দেয়া হচ্ছে বিভিন্ন বুকিং সাইটে।
পর্তুগাল ও গ্রিস বলেছে, কয়েকদিনের মধ্যে তারা বৃটিশ পর্যটকদের স্বাগত জানাতে প্রস্তুত। ফলে এরই মধ্যে কয়েক লাখ বৃটিশকে তাদের স্বপ্নের পর্যটন আকৃষ্ট করার উদ্যোগ নিচ্ছে পর্যটন বিষয়ক কোম্পানিগুলো। এখাতে বৃটেনের সবচেয়ে বড় অপারেটর হলো টুই। তারা বুলগেরিয়ায় ১০ই জুলাইয়ে টুই সুনেও অডিসোস-এ সব কিছু মিলে তিন রাতের জন্য প্রস্তাব করছে জনপ্রতি ২৯৬ পাউন্ড। আগে এই অংক ছিল ৫৪৩ পাউন্ড। ৬ই জুলাই গ্রান ক্যানারিয়াতে সাত রাতের জন্য প্রস্তাব করা হয়েছে ৩৯৪ পাউন্ড। ৬০৬ পাউন্ড থেকে কমিয়ে এই অংকে আনা হয়েছে। সেপ্টেম্বরে প্যারিসে দুই রাতের জন্য ৭৯ পাউন্ড অফার করেছে ট্রাভেল জু। নির্ধারিত ফির চেয়ে এই পরিমাণ শতকরা ৬৪ ভাগ কম। রোডস আইল্যান্ডে আনসেলি হোটেলে এক সপ্তাহ অবস্থানের জন্য ইজিজেট হলিডে প্রস্তাব করছে ফ্লাইট ও ট্রান্সফার ফি সহ ১৯৫ পাউন্ড। এটা শুরু হবে ৮ই জুলাই থেকে। কিন্তু এই প্রস্তাবে মাতোয়ারা বৃটিশদের সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সাবধান করা হয়েছে। বিদেশ থেকে ফিরলে ৮ই জুন থেকে দু’সপ্তাহের জন্য কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে।
অন্যদিকে হুইচ ট্রাভেল-এর সম্পাদক রোরি বোল্যান্ড বলেছেন, ভোক্তারা এখনই বুকিং দিতে পারেন। যদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরামর্শ অব্যাহত থাকে তাহলে তারা অর্থ ফেরত পাবেন। এ জন্য তারা যথেষ্ট সময় পাবেন অপেক্ষা করার জন্য। উল্লেখ্য, বৃটেনে প্রতি তিন সপ্তাহ পর পর কোয়ারেন্টিন বিষয়ে পর্যালোচনা করা হবে। টুই-এর মুখপাত্র লিজ এডওয়ার্ডস বলেছেন, তারা আশা করছেন গ্রীষ্মের অবকাশযাপনের জন্য ২৯ শে জুনের মধ্যে সব বিধিনিষেধ প্রত্যাহার করা হবে।
বিমান সংস্থাগুলোও তাদের ফ্লাইটের ভাড়া অনেক কমিয়ে দিয়েছে। সাধারণত হিথরো বিমানবন্দর থেকে কানকুনে ফিরতে এয়ার ফ্রান্স হাঁকিয়ে নেয় ৮০০ পাউন্ড। কিন্তু তারা এখন সেপ্টেম্বরের জন্য এই ভাড়া ৩১২ পাউন্ড চেয়ে বিজ্ঞাপন দিচ্ছে। ম্যানচেস্টার থেকে রেহজাভিকে ইজিজেটের ভাড়া সাধারণত ১৫০ পাউন্ড। কিন্তু নভেম্বরের জন্য এই ভাড়া প্রস্তাব করা হচ্ছে মাত্র ম্যানচেস্টার থেকে রেহজাভিকে ইজিজেটের ভাড়া সাধারণত ১৫০ পাউন্ড। কিন্তু নভেম্বরের জন্য এই ভাড়া প্রস্তাব করা হচ্ছে মাত্র ৪১ পাউন্ড। ম্যানচেস্টার থেকে দুব্রোভনিকের ভাড়া জেট-২ নিয়ে থাকে ১২০ পাইন্ড। কিন্তু ওয়ান-ওয়ে এই ভাড়া জুনের শেষে তারা প্রস্তাব করছে মাত্র ৩০ পাউন্ড।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর